• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

জেনে নিন আজ ইফতার ও কাল সেহরির সময়

অনলাইন ডেস্ক
  ২৫ এপ্রিল ২০২০, ১২:৫৭
জেনে নিন আজ ইফতার ও কাল সেহরির সময়

শুক্রবার (২৪ এপ্রিল) সন্ধ্যায় রমজান মাসের চাঁদ দেখার পর মুসলমানদের সিয়াম সাধনার মাস পবিত্র রমজান শনিবার (২৫ এপ্রিল) থেকে শুরু হয়েছে। একইসঙ্গে পবিত্র রমজান (১৪৪১ হিজরি) মাসের সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করেছে ইসলামিক ফাউন্ডেশন।

২৫ এপ্রিল মধ্য রাতে প্রথম রোজার সেহরি খেয়ে প্রথম রোজা শুরু করেছে ধর্মপ্রাণ মুসলমানরা। প্রথম রোজার ইফতার হবে আজ সন্ধ্যা ৬টা ২৮ মিনিট। আর দ্বিতীয় রোজা (২৬ এপ্রিল) রোববার সেহরির শেষ সময় ৪টা ৪ মিনিট।

রাজধানীর বায়তুল মুকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে শুক্রবার (২৪ এপ্রিল) সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। চাঁদ দেখা যাওয়ায় আগামী ২০ মে বুধবার দিনগত রাতে (রমজানের ২৭তম রাত) পবিত্র লাইলাতুল কদর পালিত হবে।

পবিত্র রমজান মাসে সাওম বা রোজা পালন ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে তৃতীয়তম। ধর্মপ্রাণ মুসলমানদের কাছে রমজান সংযম, আত্মশুদ্ধি এবং ত্যাগের মাস। রমজান রহমত (আল্লাহর অনুগ্রহ), মাগফেরাত (ক্ষমা) ও নাজাত (দোজখের আগুন থেকে মুক্তি)- এ তিন অংশে বিভক্ত। এ মাসে সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার, স্ত্রী-সহবাস ও যেকোনো ধরনের পাপ কাজ থেকে বিরত থাকার মাধ্যমে রোজা পালন করেন মুসলমানরা। অপরদিকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে শুক্রবার থেকে রমজান শুরু হয়েছে।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়েছে, পবিত্র রমজান মাসে এশারের জামাত ও তারাবি নামাজে ইমাম, মুয়াজ্জিন, খতিব, খাদেম ও ২ জন হাফেজসহ সর্বোচ্চ ১২ জন অংশগ্রহণ করতে পারবেন। বাকিদের এ নামাজ ঘরে বসে আদায় করতে হবে। সরকারি এই নির্দেশনা না মানলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

এস

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জুমাতুল বিদার গুরুত্ব ও ফজিলত
রমজান মাসে ৪ বিশেষ আমল
কমছে পেঁয়াজের দাম, নেমেছে অর্ধেকে
করোনায় আরও একজনের মৃত্যু
X
Fresh