• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

করোনাভাইরাস নিয়ে প্রস্তুতি নেই জবি প্রশাসনের

জবি সংবাদদাতা, আরটিভি অনলাইন

  ১৪ মার্চ ২০২০, ১২:২৬
করোনাভাইরাস জবি প্রশাসন
ছবি: সংগৃহীত

করোনাভাইরাস মোকাবেলায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে নির্দেশনা জারি করলেও কোনও পদক্ষেপই নিতে দেখা যাচ্ছে না জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) প্রশাসনকে।

এখনই দেশের কোনও স্কুল- কলেজ, মাদরাসা কিংবা বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম সাময়িক স্থগিতের প্রয়োজন না থাকলেও এই ভাইরাস মোকাবিলায় বিশেষ নির্দেশনা জারি করেছে মাউশি।

গেলো মঙ্গলবার মাউশির মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক শিক্ষার্থীসহ সংশ্লিষ্টদের সচেতন করতে এই নির্দেশনা দেন।

নির্দেশনায় করোনাভাইরাস প্রতিরোধে ব্যক্তিগত সচেতনতার প্রথমেই ঘন ঘন সাবান ও পানি দিয়ে অন্তত ২০ সেকেন্ড হাত ধোয়ার কড়া নির্দেশনা দেয়া হলেও সে সুযোগ আপাতত পাচ্ছে না জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের ৩৬টি বিভাগ ও ইন্সটিটিউটে সরেজমিনে দেখা যায় হাতেগোনা কয়েকটি বিভাগের ওয়াশরুমে সাবান থাকলেও নেই স্যানিটাইজার বা হ্যান্ডওয়াশের ব্যবস্থা। এর মধ্যে ৩২টি ডিপার্টমেন্টে নেই পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য প্রয়োজনীয় টিস্যু পেপার বা সাবান।

গেল সোমবার স্বাস্থ্যসেবা বিভাগে করোনা ভাইরাস প্রতিরোধ সংক্রান্ত জাতীয় কমিটির সভায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জনসমাগম এড়িয়ে চলার পরামর্শ দিয়ে বলেন, খেলা, ধর্মীয় অনুষ্ঠানসহ সব ধরনের সামাজিক অনুষ্ঠান সীমিত করতে হবে। এছাড়া স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়, অফিস, আদালতসহ সর্বক্ষেত্রে স্ব স্ব উদ্যোগে সচেতনতা বাড়াতে হবে। সাবান ও হ্যান্ডওয়াশ দিয়ে হাত ধুতে হবে। স্কুল-কলেজ বন্ধ করার মতো পরিস্থিতির সৃষ্টি না হলেও শিক্ষাপ্রতিষ্ঠানে পর্যাপ্ত হ্যান্ডওয়াশের ব্যবস্থা করতে হবে। কিন্তু দেশের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়াশরুমে পর্যাপ্ত হ্যান্ডওয়াশের ব্যবস্থা নেই।

মাত্র সাড়ে সাত একর আয়তনের এই বিশ্ববিদ্যালয়ে মোট শিক্ষার্থী, শিক্ষক ও কর্মচারী মিলিয়ে প্রায় ২২ হাজার মানুষের পদচারণা। যা নিয়মিত ছাত্রদের জন্য উচ্চ ঝুঁকির সৃষ্টি করছে।

ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষার্থী রাকিবুল হুদা রনি বলেন, আমরা করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছি।আমাদের বিশ্ববিদ্যালয়ের কোনও বিভাগেই করোনাভাইরাস প্রতিরোধে কোনও পদক্ষেপ নেয়া হয়নি। সকল শিক্ষাপ্রতিষ্ঠানে পর্যাপ্ত হ্যান্ডওয়াশের ব্যবস্থার নির্দেশনা সরকার কর্তৃক দেয়া হলেও আমাদের বিশ্ববিদ্যালয়ে এর বাস্তবায়ন নেই।

করোনাভাইরাস প্রতিরোধে বিশ্ববিদ্যালয় প্রশাসনের ভূমিকা সম্পর্কে জানতে চাইলে রেজিস্টার ড. ওহিদুজ্জামান আরটিভি অনলাইনকে বলেন, এ বিষয়ে সরকারি কোনও নির্দেশনা হাতে এসে পৌঁছায়নি। আপাতত করোনা প্রতিরোধে আমাদের কোনও পরিকল্পনা নেই।

জেবি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রুমা ও থানচির নিরাপত্তায় প্রশাসনের নতুন পদক্ষেপ
রাজউকের নতুন চেয়ারম্যান সিদ্দিকুর রহমান
হার্টের রিংয়ের নতুন দাম নির্ধারণ, পাওয়া যাবে যত টাকায়
সরকারি প্রতিষ্ঠানে চালু হলো ইন্টার্নশিপ
X
Fresh