logo
  • ঢাকা মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে ৩ জনের মৃত্যু হয়েছে, আক্রান্ত হয়েছে ৩৫ জন, এ নিয়ে মোট মৃতের সংখ্যা ১২ মোট আক্রান্ত ১২৩, তবে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত কেউই সুস্থ হননি: আইইডিসিআর। ভারতে ২৪ ঘণ্টায় মৃত্যু ৩২, মৃতের সংখ্যা দাঁড়াল ১১৮ জনে, আক্রান্ত মোট ৪২৯৮: স্বাস্থ্য মন্ত্রণালয়। বিশ্বব্যাপী মৃত্যু ৬৯ হাজার ৪৫৬ জন এবং আক্রান্তের ১২ লাখ ৭৩ হাজার ৭০৯ জন, সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ লাখ ৬২ হাজার ৪৮২ জন। সবচেয়ে বেশি মৃত্যু ইতালিতে ১৫ হাজার ৮৮৭, আক্রান্ত এক লাখ ২৮ হাজার ৯৩৮ জন, দ্বিতীয় অবস্থানে স্পেন। এখন পর্যন্ত মৃত্যু ১২ হাজার ৬৪১ জনের এবং আক্রান্ত ১ লাখ ৩১ হাজার ৬৪৬ জন: ওয়ার্ল্ডমিটার।

করোনাভাইরাস নিয়ে প্রস্তুতি নেই জবি প্রশাসনের

জবি সংবাদদাতা, আরটিভি অনলাইন
|  ১৪ মার্চ ২০২০, ১২:২৬ | আপডেট : ১৪ মার্চ ২০২০, ১২:৩৬
করোনাভাইরাস জবি প্রশাসন
ছবি: সংগৃহীত
করোনাভাইরাস মোকাবেলায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে নির্দেশনা জারি করলেও কোনও পদক্ষেপই নিতে দেখা যাচ্ছে না জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) প্রশাসনকে।

এখনই দেশের কোনও স্কুল- কলেজ, মাদরাসা কিংবা বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম সাময়িক স্থগিতের প্রয়োজন না থাকলেও এই ভাইরাস মোকাবিলায় বিশেষ নির্দেশনা জারি করেছে মাউশি।

গেলো মঙ্গলবার মাউশির মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক শিক্ষার্থীসহ সংশ্লিষ্টদের সচেতন করতে এই নির্দেশনা দেন।

নির্দেশনায় করোনাভাইরাস প্রতিরোধে ব্যক্তিগত সচেতনতার প্রথমেই ঘন ঘন সাবান ও পানি দিয়ে অন্তত ২০ সেকেন্ড হাত ধোয়ার কড়া নির্দেশনা দেয়া হলেও সে সুযোগ আপাতত পাচ্ছে না জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের ৩৬টি বিভাগ ও ইন্সটিটিউটে সরেজমিনে দেখা যায় হাতেগোনা কয়েকটি বিভাগের ওয়াশরুমে সাবান থাকলেও নেই স্যানিটাইজার বা হ্যান্ডওয়াশের ব্যবস্থা। এর মধ্যে ৩২টি ডিপার্টমেন্টে নেই পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য প্রয়োজনীয় টিস্যু পেপার বা সাবান।

গেল সোমবার স্বাস্থ্যসেবা বিভাগে করোনা ভাইরাস প্রতিরোধ সংক্রান্ত জাতীয় কমিটির সভায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জনসমাগম এড়িয়ে চলার পরামর্শ দিয়ে বলেন, খেলা, ধর্মীয় অনুষ্ঠানসহ সব ধরনের সামাজিক অনুষ্ঠান সীমিত করতে হবে। এছাড়া স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়, অফিস, আদালতসহ সর্বক্ষেত্রে স্ব স্ব উদ্যোগে সচেতনতা বাড়াতে হবে। সাবান ও হ্যান্ডওয়াশ দিয়ে হাত ধুতে হবে। স্কুল-কলেজ বন্ধ করার মতো পরিস্থিতির সৃষ্টি না হলেও শিক্ষাপ্রতিষ্ঠানে পর্যাপ্ত হ্যান্ডওয়াশের ব্যবস্থা করতে হবে। কিন্তু দেশের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়াশরুমে পর্যাপ্ত হ্যান্ডওয়াশের ব্যবস্থা নেই।

মাত্র সাড়ে সাত একর আয়তনের এই বিশ্ববিদ্যালয়ে মোট শিক্ষার্থী, শিক্ষক ও কর্মচারী মিলিয়ে প্রায় ২২ হাজার মানুষের পদচারণা। যা নিয়মিত ছাত্রদের জন্য উচ্চ ঝুঁকির সৃষ্টি করছে।

ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষার্থী রাকিবুল হুদা রনি বলেন,  আমরা করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছি।আমাদের বিশ্ববিদ্যালয়ের কোনও বিভাগেই  করোনাভাইরাস প্রতিরোধে কোনও পদক্ষেপ নেয়া হয়নি। সকল শিক্ষাপ্রতিষ্ঠানে পর্যাপ্ত হ্যান্ডওয়াশের ব্যবস্থার নির্দেশনা সরকার কর্তৃক দেয়া হলেও আমাদের বিশ্ববিদ্যালয়ে এর বাস্তবায়ন নেই।

করোনাভাইরাস প্রতিরোধে বিশ্ববিদ্যালয় প্রশাসনের ভূমিকা সম্পর্কে জানতে চাইলে রেজিস্টার ড. ওহিদুজ্জামান আরটিভি অনলাইনকে বলেন, এ বিষয়ে সরকারি কোনও নির্দেশনা হাতে এসে পৌঁছায়নি। আপাতত করোনা প্রতিরোধে আমাদের কোনও পরিকল্পনা নেই।

জেবি

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১২৩ ৩৩ ১২
বিশ্ব ১৩০৯৪৩৯ ২৭৩৫৪৬ ৭০৭৯৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • অন্যান্য এর সর্বশেষ
  • অন্যান্য এর পাঠক প্রিয়