• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

‘আইন বদলালে বিনিয়োগ বাড়বে’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০২ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:৫৮

আইনি জটিলতায় দেশে বিনিয়োগ বাড়ছে না। বিনিয়োগ বাড়াতে হলে কয়েকটি আইন পরিবর্তন ও সংশোধন করতে হবে। বললেন আইনমন্ত্রী আনিসুল হক।

বৃহস্পতিবার সচিবালয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যানের সঙ্গে বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, বিনিয়োগ বাড়াতে আইন পরিবর্তনের কোনো বিকল্প নেই। চলতি সংসদ অধিবেশনেই এসব আইন পাশের জন্য উত্থাপন করা হবে।

আনিসুল হক বলেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্য আয়ের দেশে পরিণত করতে হলে বিনিয়োগ বাড়াতে হবে। কিন্তু বর্তমানের কিছু আইনি জটিলতায় তা সম্ভব হচ্ছে না। দেশকে অর্থনীতিতে সমৃদ্ধ করতে বিদেশি বিনিয়োগ দরকার। সে জন্যই আইন সংশোধন ও পরিবর্তনের কথা বলছেন বিডা চেয়ারম্যান। আমরা এটাকে গুরুত্বের সঙ্গে নিয়েছি।

তিনি আরো বলেন, বিনিয়োগ বাড়াতে যে ৫টি আইন সংশোধন ও পরিমার্জনের চিন্তা করা হচ্ছে, সেগুলো হলো- কাস্টমস অ্যাক্ট, কোম্পানি অ্যাক্ট, কন্টাক্ট অ্যাক্ট, আরবিট্রেশন অ্যাক্ট ও ইনসলভেন্সি অ্যাক্ট। এগুলোর কিছু ধারা সংশোধন দরকার। যে ধারাগুলোর পরিবর্তন দরকার, চলতি সপ্তাহের মধ্যে তা দাখিল করতে বিডা চেয়ারম্যানকে বলা হয়েছে।

মন্ত্রী বলেন, আসছে বাজেট অধিবেশনের আগে সংক্ষিপ্ত সময়ের জন্য সংসদে আইন পাসের একটি অধিবেশন বসবে। এখানেই বিষয়টি উত্থাপিত হবে। আর কিছু পরিবর্তন এখনই হবে। বাকিগুলো হবে ধীরে ধীরে।

এইচটি/এসজেড

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh