logo
  • ঢাকা সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬

অসংক্রামক রোগ প্রতিরোধে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৭:২৩
অসংক্রামক রোগ, প্রতিরোধ, গণমাধ্যম, ভূমিকা, শীর্ষক কর্মশালা
কর্মশালায় চিত্র।

গণমাধ্যমে কর্মরত স্বাস্থ্য বিটের সাংবাদিকদের অসংক্রামক রোগ প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখতে আহ্বান জানিয়েছেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও সভাপতি জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব) আব্দুল মালিক।

আজ বৃহস্পতিবার ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল ও রিসার্চ ইনস্টিটিউটের অডিটোরিয়ামে আয়োজিত এনসিডি মিডিয়া ওয়ার্কশপের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

অসংক্রামক রোগের বিভিন্ন ঝুঁকি ও তা প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধি এবং নীতিনির্ধারকদের জনস্বাস্থ্যবান্ধব নীতি গ্রহণে প্রভাবিত করতে নিয়মিত সংবাদ প্রকাশ করা জরুরি। এজন্য গণমাধ্যমের প্রচলিত সংবাদের পাশাপাশি আরও কী কী ধরনের সংবাদ হতে পারে তা সম্পর্কে সাংবাদিকদের সাথে মতবিনিময় করতে এই ওয়ার্কশপের আয়োজন করা হয়।

ওয়ার্কশপে বাংলাদেশের সাম্প্রতিক অসংক্রামক রোগ পরিস্থিতি তুলে ধরেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল ও রিসার্চ ইনস্টিটিউটের রোগতত্ত্ব ও গবেষণা বিভাগের প্রধান অধ্যাপক সোহেল রেজা চৌধুরী। অসংক্রামক রোগ প্রতিরোধে আরও কী কী বিষয়ে সংবাদ হতে পারে সে সম্পর্কে আলোকপাত করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. খালেকুজ্জামান। অনুষ্ঠানে তামাক ব্যবহারের ফলে ক্যান্সার ও হৃদরোগের মতো অসংক্রামক রোগে আক্রান্তদের নিয়ে তৈরি প্রামাণ্যচিত্র প্রদর্শন ও আলোচনা করেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল ও রিসার্চ ইনস্টিটিউটের প্রজেক্ট অফিসার ডা. আহমদ খায়রুল আবরার।

এছাড়াও অসংক্রামক রোগ প্রতিরোধে গণমাধ্যমকর্মীদের ভূমিকা নিয়ে আলোচনা করেন বাংলাদেশ পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক নুরুল ইসলাম হাসিব। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ হেলথ রিপোর্টারস ফোরামের সভাপতি ও কালেরকণ্ঠের উপ-প্রধান প্রতিবেদক তৌফিক মারুফ।

ওয়ার্কশপে বিভিন্ন গণমাধ্যমের ২২ জন সাংবাদিক উপস্থিত ছিলেন।

এজে/জিএ

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৪৮ ৩০
বিশ্ব ৬৮৫৬২৩ ১৪৫৭০৬ ৩২১৩৭
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • অন্যান্য এর সর্বশেষ
  • অন্যান্য এর পাঠক প্রিয়