• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সুমায়ার ‘আর্কিফরমেন্স’-এর মোড়ক উন্মোচন ও প্রদর্শনী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১১:৩৬
সুমায়া ইসলাম, আর্কিফরমেন্স,
সুমায়া ইসলাম

ক্রিয়েটো- ডিজাইন রিসার্চ ল্যাবের প্রধান স্থপতি, চলচ্চিত্র নির্মাতা সুমায়া ইসলামের প্রথম বই ‘আর্কিফরমেন্স’ এর মোড়ক উন্মোচন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। গেল শুক্রবার সন্ধ্যায় গুলশানের ইডেন ক্যাফেতে বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়।

‘আর্কিফরমেন্স’ প্রকাশ করেছে যুক্তরাজ্যের লন্ডন থেকে বিখ্যাত প্রকাশনী সংস্থা এক্সলিব্রিস। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে ‘আর্কিফরমেন্স’ এর লেখক সুমায়া ইসলাম বইটির সম্পর্কে বলেন- ‘আর্কিফরমেন্স’ বইটি মূলত দর্শন ভিত্তিক একটি বই। স্থাপত্য চর্চার সাথে সঙ্গীত, পারফরমিং আর্ট এবং চলচ্চিত্রের সংশ্লিষ্টতার সম্পর্কে আমার অভিজ্ঞতার বিষয়গুলোর বিস্তারিত বিবরণ এই বইয়ে তুলে ধরেছি।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে লেখককে শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন- সাবেক প্রধান স্থপতি ও বুয়েটের সাবেক ডীন স্থপতি শাহ আলম জহিরউদ্দিন, আইএবি-এর প্রসিডেন্ট স্থপতি জালাল আহমেদ, স্থাপত্য বিভাগের প্রধান, এআইইউবি ও সেক্রেটারি অব এডুকেশন (আইএবি) সহযোগী অধ্যাপক মোহাম্মদ আরেফেন ইব্রাহিম, সহযোগী অধ্যাপক সায়রা মতিন এবং ব্যারিস্টার খায়রুল আলম চৌধুরী ।

অনুষ্ঠানে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ভিডিও বার্তায় শুভেচ্ছা জানান, ক্যানসাস স্টেট ইউনির্ভাসিটির অধ্যাপক স্থপতি সালেহ উদ্দিন, এনএমসির পরিচালক ও এএআইএস-এর শিক্ষক রিনোদ ওয়াইজার, চলচ্চিত্র সমালোচক ও শিক্ষক হোযে আলবার্তো ভেনুটোলো চিরিনোস (নিউইয়র্ক ফিল্ম একাডেমি), স্থপতি আজিজ মোহিথ (কানাডা) এবং স্থপতি মবিনুর রহমান (লন্ডন)।

মোড়ক উন্মোচন শেষে অতিথিদের সামনে সুমায়া ইসলাম নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘এক্সপ্যাট’ প্রদর্শন করা হয়। চলচ্চিত্রটি ‘আর্কিফরমেন্স’ বইয়ের একটি অংশের উপর ভিত্তি করে নির্মাণ করা হয়েছে।

‘অর্কিফরমেন্স’ বইটি বুক এক্সপো আমেরিকা, লন্ডন, বেইজিং, ফ্রাঙ্কফোর্ট এবং গুয়াডালাহারার ৫টি আন্তর্জাতিক বই মেলায় প্রদর্শিত হবে। এছাড়া বই অনলাইনেও বই পাওয়া যাবে।

এম

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২০ এপ্রিল)
মিয়ানমারে গৃহযুদ্ধ : বিজিপির আরও ২৪ সদস্য বাংলাদেশে
চেন্নাইকে বিধ্বস্ত করে জয়ে ফিরলো লখনৌ
ইইউর নিষেধাজ্ঞার কবলে ইসরায়েলি চার ব্যক্তি ও দুই সংস্থা
X
Fresh