logo
  • ঢাকা মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে ২২ জনের মৃত্যু, আক্রান্ত ২৩৮১ জন, সুস্থ হয়েছেন ৮১৬ জন, নমুনা পরীক্ষা ১১৪৩৯টি: স্বাস্থ্য অধিদপ্তর

গোলাম মুস্তাফা আবৃত্তি পদক পেলেন ইস্তেকবাল হোসেন ও কামরুল হাসান মঞ্জু

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২০ ফেব্রুয়ারি ২০২০, ১০:০৪ | আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২০, ১৭:১১
গোলাম মুস্তাফা আবৃত্তি পদক ইস্তেকবাল হোসেন কামরুল হাসান মঞ্জু
গোলাম মুস্তাফা আবৃত্তি পদক তুলে দেয়া হচ্ছে কামরুল হাসান মঞ্জুর (মরণোত্তর) ভাইয়ের হাতে, ছবি: সংগৃহীত

বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ প্রবর্তিত এবারের গোলাম মুস্তাফা আবৃত্তি পদক পেলেন আবৃত্তিশিল্পী ইস্তেকবাল হোসেন ও কামরুল হাসান মঞ্জু (মরণোত্তর)। গতকাল (২০ ফেব্রুয়ারি) বৃহস্পতিবার সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত, আবৃত্তি ও নৃত্যকলা মিলনায়তনে এ পদক প্রদান করা হয়। এসময় উত্তরীয়, পদক ও পদকের সম্মানি প্রদান করা হয় পদকপ্রাপ্তদের পরিবারের সদস্যদের।

একুশের প্রথম প্রহর উদযাপনের এই অনুষ্ঠানে তরুণ আবৃত্তিশিল্পী বৃষ্টি-দোলা সম্মাননা স্মারক প্রদান করা হয়। অতিথিরা বৃষ্টি-দোলা সম্মাননা স্মারক বৃষ্টি-দোলার পরিবারের সদস্যদের হাতে তুলে দেন। উল্লেখ্য, শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠান শেষে বাসায় ফেরার পথে রাজধানীর চকবাজারে অগ্নিকাণ্ডের ঘটনায় তরুণ দুই আবৃত্তিশিল্পী বৃষ্টি ও দোলা মারা যান। 

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি, শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক হাসান আজিজুল হক এবং সংস্কৃতিজন সুবর্ণা মুস্তাফা এমপি। সভাপতিত্ব করেন সংস্কৃতিজন আসাদুজ্জামান নূর এমপি। স্বাগত ভাষণ দেন পরিষদের সাধারণ সম্পাদক মো. আহকাম উল্লাহ।

পদক প্রদান শেষে বিভিন্ন আবৃত্তি সংগঠন তাদের দলীয় আবৃত্তি পরিবেশন করে। দলীয় আবৃত্তি পরিবেশনকারী সংগঠন হলো-কণ্ঠশীলন, স্বরশ্রুতি, কথা আবৃত্তি চর্চাকেন্দ্র, স্রোত আবৃত্তি সংসদ, মুক্তধারা আবৃত্তি চর্চাকেন্দ্র, উদীচী, চারুকণ্ঠ আবৃত্তি সংসদ, মুক্তধারা সংস্কৃতি চর্চাকেন্দ্র, মুক্তবাক, ঢাকা স্বরকল্পন, প্রজন্মকণ্ঠ, বাকশিল্পাঙ্গণ, স্বরব্যঞ্জন, সংবৃতা, ত্রিলোক ও স্বরচিত্র।

প্রসঙ্গত, ২০০৩ সালে আবৃত্তিশিল্পী ও অভিনেতা গোলাম মুস্তাফা মারা যান। ২০১৭ সাল থেকে তাঁর নাম এই চালু করা হয়। প্রথমবার ২০১৭ সালে গোলাম মুস্তাফা পদক পান আবৃত্তিজন মৃণাল সরকার (মরণোত্তর), নিখিল সেন, ওয়াহিদুল হক (মরণোত্তর), নাজিম মাহমুদ (মরণোত্তর), হেমচন্দ্র ভট্টাচার্য (মরণোত্তর), অধ্যাপক নরেন বিশ্বাস (মরণোত্তর), কাজী আবু জাফর সিদ্দিকী (মরণোত্তর), সৈয়দ হাসান ইমাম, কামাল লোহানী ও আশরাফুল আলম। ২০১৮ সালে গোলাম মুস্তাফা আবৃত্তি পদক পাওয়া ১০ গুণী আবৃত্তিজন হলেন- খান জিয়াউল হক, তারিক সালাহউদ্দিন মাহমুদ, এসএম মহসীন, রুহুল আমিন প্রামাণিক, অধ্যাপক নিরঞ্জন অধিকারী, অধ্যাপক কাজী মদিনা, ড. ভাস্বর বন্দ্যোপাধ্যায়, কাজী আরিফ (মরণোত্তর), রণজিত রক্ষিত ও সুবর্ণা মুস্তাফা। গতবছর ২০১৯ সালে এই পদক পান আসাদুজ্জামান নূর।

পি

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৪৯৫৩৪ ১০৫৯৭ ৬৭২
বিশ্ব ৬২৬৩৯১১ ২৮৪৬৭১৩ ৩৭৩৮৯৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • অন্যান্য এর সর্বশেষ
  • অন্যান্য এর পাঠক প্রিয়