logo
  • ঢাকা শনিবার, ২২ ফেব্রুয়ারি ২০২০, ৯ ফাল্গুন ১৪২৬

ফেসবুকের টুইটার ও ইনস্টাগ্রামে হামলার কারণ কী?

আরটিভি অনলাইন
|  ০৯ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৪৮
ফেসবুকের টুইটার ও ইনস্টাগ্রামে হামলার কারণ কী?
ফাইল ছবি
সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুকের টুইটার ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ কিছু সময়ের জন্য নিজেদের করে নিতে সক্ষম হয়েছিল আওয়ারমাইন নামের একটি হ্যাকার গ্রুপ।

শুক্রবার (০৭ ফেব্রুয়ারি) আওয়ারমাইন নামের গ্রুপটি হ্যাকিং করে এবং হ্যাকিংয়ের বিষয়টি স্বীকারও করেছে। সাময়িকভাবে এ অ্যাকাউন্টগুলোর নিয়ন্ত্রণ হ্যাকাররা নিলেও দ্রুত তা নিয়ন্ত্রণে নেয় ফেসবুক। এমনটাই জানিয়েছে বিবিসি।

ফেসবুকের টুইটার ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট হ্যাক করার পর ‘আওয়ারমাইন’ নামের ওই গ্রুপটি লেখে, ‘ফেসবুকও হ্যাক করা সম্ভব’।

আওয়ারমাইন নামের ওই গ্রুপটির দাবি, তারা সাইবার দুর্বলতা তুলে ধরতেই এ ধরনের হামলা চালায়। এর আগে যুক্তরাষ্ট্রের জাতীয় ফুটবল লীগের বেশ কিছু অ্যাকাউন্ট তারা হ্যাক করেছিল।
ফেসবুকের টুইটার অ্যাকাউন্ট হ্যাক করার পর তারা একটি বিবৃতি পোস্ট করে। সেখানে লেখা হয়, ‘ফেসবুকও হ্যাক করা সম্ভব। তবে, তাদের নিরাপত্তা টুইটারের চেয়ে ভালো।’
হ্যাকিংয়ের ঘটনা স্বীকার করে টুইটার জানায়, তৃতীয় পক্ষের মাধ্যমে এ হ্যাকিং করা হয়েছে।

আওয়ারমাইনের দাবি, নিরাপত্তার অভাবের বিষয় তুলে ধরতে তারা এ ধরনের হামলা চালায় তারা। এ ধরনের হামলার শিকার ব্যক্তি প্রতিষ্ঠানকে তারা তাদের সেবা ব্যবহারের পরামর্শ দিয়েছে।
দুবাইভিত্তিক হ্যাকার গ্রুপ আওয়ারমাইন অতীতেও বিভিন্ন বহুজাতিক কোম্পানি ও নামকরা ব্যক্তিদের সোশাল মিডিয়া অ্যাকাউন্ট হ্যাক করেছিল। এর আগে তারা বিভিন্ন সময়ে টুইটারের প্রতিষ্ঠাতা জ্যাক ডরসি, গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই এবং নেটফ্লিক্স ও ইএসপিএনের অ্যাকাউন্টেরও নিয়ন্ত্রণ নিয়েছিল।

এস/জিএ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • অন্যান্য এর সর্বশেষ
  • অন্যান্য এর পাঠক প্রিয়