• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

নাজিয়া আন্দালিব প্রিমার একক প্রদর্শনী ও বইয়ের মোড়ক উন্মোচন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৪ ফেব্রুয়ারি ২০২০, ০৮:৩১
প্রিমা একক প্রদর্শনী বইয়ের মোড়ক

দেশের অন্যতম ভিজুয়াল আর্টিস্ট নাজিয়া আন্দালিব প্রিমার ২২তম একক শিল্পকর্ম প্রদর্শনী ‘প্রিমা ডোনা’ শুরু হয়েছে ২ ফেব্রুয়ারি (রোববার)। রাজধানীর শাহবাগস্থ জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী আর্ট গ্যালারিতে প্রদর্শনীটি চলবে শনিবার থেকে বুধবার সকাল সাড়ে ১০টা থেকে সন্ধ্যা ৬টা এবং শুক্রবার দুপুর আড়াইটা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত। প্রদর্শনীটি শেষ হবে ১৫ ফেব্রুয়ারি।

শিল্পকর্ম প্রদর্শনী উদ্বোধনের সাথে আর্টিস্ট নাজিয়া আন্দালিব প্রিমার সংকলন ‘প্রিমা ডোনা-অ্যান ইনফিনিট জার্নি’ বইটির মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ, সম্মানিত অতিথি ছিলেন বাংলাদেশে নরওয়ের রাষ্ট্রদূত মিস সিডসেল ব্লেকেন; বিশেষ অতিথি ছিলেন বেঙ্গল গ্রুপের সভাপতি আবুল খায়ের এবং ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্সের ভাইস প্রেসিডেন্ট রোকেয়া আফজাল রাহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক শামসুজ্জামান খান। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শিল্পী মনিরুল ইসলাম, শিল্পী লেখক অধ্যাপক নজরুল ইসলাম ও বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক মোঃ রিয়াজ আহমেদ।

এই প্রদর্শনীটি বাংলাদেশ জাতীয় জাদুঘর ও বাংলাদেশ ক্রিয়েটিভ ফোরাম এর একটি যৌথ প্রচেষ্টা যার স্ট্র্যাটেজিক পার্টনার- প্রিমা আতেলিয়ে, রেডিও পার্টনার- কালারস এফ এম এবং মিডিয়া পার্টনার- একাত্তর টিভি।

‘প্রিমা ডোনা– অ্যান ইনফিনিট জার্নি’ বইটি পাঁচটি অধ্যায়ে বিভক্ত: সংঘাত, বিস্ময়, সাহস, দৃষ্টি ও সংযোগ। উল্লেখ্য, বইটির প্রকাশক ও প্রযোজক কসমস বুকস, পৃষ্ঠপোষক বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম এবং এর অনুক্রমণীর রচয়িতা জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান।

নাজিয়া আন্দালিব প্রিমা তার ২২তম একক শিল্পকর্ম প্রদর্শনী সম্পর্কে বলেন, ‘আমার কাছে শিল্প সর্বোপরি দুর্বল, যদি না শিল্পে আধ্যাত্মিক ও প্রাসঙ্গিক বিষয়বস্তু থাকে। আমি শিল্পকে ভেঙে আমার নিজস্ব প্রসঙ্গ দিয়ে তাতে নতুন মাত্রা যোগ করি। তাই এই প্রদর্শনীটিতে চিত্রাঙ্কণ, ইনস্টলেশন, পাঠ্য ও পারফর্মেন্সের সমন্বয় রয়েছে; যা আমার নিজস্ব অস্তিত্বের স্বাধীনতাকে উপস্থাপন করে।’

নাজিয়া আন্দালিব প্রিমা বরাবরই তার ক্যানভাসে– গতানুগতিক কিংবা ডিজিটাল মাধ্যমে– নারী প্রতিনিধিত্বকে রূপক অর্থে প্রকাশ করে যাচ্ছেন। তিনি ২০১৯ সালে লা বিয়েনেল দ্য ভেনেজিয়াতে বাংলাদেশ প্যাভিলিয়নের প্রতিনিধিত্ব করেন। দেশ ও বিদেশে বিভিন্ন পুরস্কারে তাকে সম্মানিত করা হয়েছে, যার মধ্যে ২০১৪ সালে বাংলাদেশের সৃজনশীল ক্ষেত্রে অসামান্য ভূমিকার স্বীকৃতি হিসেবে অনন্যা পুরস্কার, আর্ট রেসিডেন্সির জন্য ২০১২ সালে ফুকুয়াকা জাদুঘর অনুদান, বাংলাদেশ চারুশিল্পী পরিষদ চিত্রাঙ্কণে শিল্পাচার্য জয়নুল আবেদীন পুরস্কার (২০০৭-২০০৮) অন্যতম।

এছাড়াও প্রাইড বাংলাদেশের ২০১৬ সালের শ্রেষ্ঠ ভিজুয়াল আর্টিস্টের স্বীকৃতি, ভিজুয়াল আর্টস বিভাগে বেসিস (বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস) অ্যাওয়ার্ড ২০১৬সহ রয়েছে আরও উল্লেখযোগ্য সম্মাননা। নাজিয়া আন্দালিব প্রিমা বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের ডিরেক্টর ও ক্রিয়েটিভ এডিটর, উইমেন ইন লিডারশিপের প্রেসিডেন্ট এবং বাংলাদেশ ক্রিয়েটিভ ফোরামের প্রতিষ্ঠাতা।

পি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এপিএল এর ২টি বইয়ের মোড়ক উন্মোচন
স্বরচিত দুই বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী
এপিএল’র পাঁচটি বইয়ের মোড়ক উন্মোচন
‘সমৃদ্ধির পথে যাত্রা’ বইয়ের মোড়ক উন্মোচন
X
Fresh