• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

দলীয়রাই এখন এপিপি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৮ জানুয়ারি ২০১৭, ১৭:১৩

এখন দলের আইনজীবীরাই আদালতের সহকারি সরকারি কৌসুলি (এপিপি) হিসেবে নিয়োগ পান।আগে যেখানে জেলার প্রখ্যাত আইনজীবীরা এ পদে নিয়োগ পেতেন। বললেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।

শনিবার সুপ্রিমকোর্ট মিলনায়তনে লিগ্যাল এইড কমিটি ও মানুষের জন্য ফাউন্ডেশনের সঙ্গে মতবিনিময় ও প্রকাশনার মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, অতীতে প্রতিটি জেলায় প্রখ্যাত আইনজীবীরা ফৌজদারি মামলায় এপিপি হিসেবে নিয়োগ পেতেন। এখন দেখা যাচ্ছে যেকোনো সরকারি দল তাদের দলীয় সমর্থিত আইনজীবীকে এ পদে নিয়োগ দেয়। এর বাইরে কারো নিয়োগ হয় না।

তিনি বলেন, লিগ্যাল এইড কমিটির প্যানেল আইনজীবীদের বিপরীতে সংশ্লিষ্ট মামলায় প্রথিতযশা আইনজীবী থাকা দরকার। না হলে ভারসাম্য থাকে না। কাউকে খাটো করতে বলছি না। এক পক্ষে প্রথিতযশা ও অভিজ্ঞরা আর অন্য পক্ষে নতুন এবং অনভিজ্ঞরা থাকেন। এর ফলে সরকারি তহবিল থেকে টাকা চলে যাচ্ছে কিন্তু দুস্থরা বিচার পাচ্ছে না। এ অবস্থা নিরসনে সবার সহযোগিতা দরকার।

তিনি আরো বলেন, লিগ্যাল এইডের জন্য ব্যক্তিগতভাবে একটি তহবিল গঠন করব। তা থেকে প্রথিতযশা আইনজীবীর বিপরীতে অভিজ্ঞ ও প্রখ্যাত আইনজীবী নিয়োগে অর্থ দেয়া হবে। দুস্থ মানুষের কাছে আইনগত সেবা পৌঁছে দিতে গণমাধ্যমকেও এগিয়ে আসতে হবে।

এইচটি/এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh