• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

মিশিগানে স্থায়ী বাংলাদেশি কনস্যুলেটের দাবি গণস্বাক্ষর কর্মসূচি

কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র

  ২১ জানুয়ারি ২০২০, ১৬:০০
Mass Signature Program Demanding Permanent Bangladeshi Consulate in Michigan
ছবি সংগৃহীত

যুক্তরাষ্ট্র মিশিগানবাসীর কয়েক যুগের দাবি স্থায়ী বাংলাদেশি কনস্যুলেট অফিস সেই লক্ষ্যে আগামী রোববার (২৬ জানুয়ারি) দুপুর ৩টায় হ্যামটরমিক সিটিতে আলাদিন সুইট অ্যান্ড ক্যাফে বাংলাদেশ এভিনিউতে অনুষ্ঠিত হবে গণস্বাক্ষর কর্মসূচি।

যুক্তরাষ্ট্র মিশিগানে বসবাস করে প্রায় ৬০ হাজার বাংলাদেশি নিউইয়র্ক এর পরে যেটাকে বলা হয় দ্বিতীয় বাংলাদেশি বসবাসরত স্টেট। কিন্তু দীর্ঘ দিন ধরে মিশিগানে বসবাসরত বাংলাদেশিরা দাবি করে আসছে স্থায়ী কনস্যুলেট অফিসের জন্য।

বিগত দিনে যারা সরকারে ছিল এবং বর্তমানে যারা সরকারের আছে তাদের কাছে প্রতিনিয়ত দাবি করে আসছে মিশিগান স্টেটে স্হায়ী কনস্যুলেট অফিসের জন্য। কিন্তু এখনও পর্যন্ত কোনও প্রকার আপডেট পাওয়া যায়নি। এখানে বাংলাদেশিরা যারা বসবাস করেন প্রতি বছর ভ্রাম্যমাণ কনস্যুলেট সার্ভিস সেবা দিতে আসে ওয়াশিংটন ডিসি অথবা নিউইয়র্ক বাংলাদেশ দূতাবাস থেকে। কিন্তু সেটা সাময়িক সেবা।

মিশিগানে যেখানে ৬০ হাজারের মতো বাংলাদেশি বসবাস করে তাদের পাসপোর্ট, ভিসাসহ বিভিন্ন কাজের জন্য নিউইয়র্ক অফিস অথবা ডিসিতে যেতে হয় অথবা মেইলের মাধ্যমে সেবা নিতে এত ঝামেলা পোহাতে হয়। সেসব ঝামেলা এড়াতে মিশিগানবাসীর প্রাণের দাবি এবং যৌক্তিক দাবি মিশিগানে স্থায়ী কনস্যুলেট অফিস করার।

ডিজিটাল বাংলাদেশ যখন বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে বিদেশিদের পাঠানো টাকা যেটাকে বাংলাদেশের অর্থনৈনিক চালিকা শক্তি বলা হয়, বাংলাদেশ সরকার এবং অর্থমন্ত্রী যখন বিদেশিদের রেমিটেন্সে অনেক খুশি সেখানে একটা কনস্যুলেট অফিস জন্য কেন আমাদের এত যুগ অপেক্ষা করতে হবে? সেটাই প্রবাসে বসবাসরত বাংলাদেশিদের প্রশ্ন? সেই জন্য বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট মিশিগানে বসবাসরত বাংলাদেশিদের একটাই দাবি যুক্তরাষ্ট্র মিশিগানে স্থায়ী বাংলাদেশি কনস্যুলেট অফিস করার জন্য।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের মিশিগানে একুশের প্রথম প্রহরে শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন
X
Fresh