• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

জেল হত্যা দিবসে নিউইয়র্কে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের দোয়া ও আলোচনা সভা

কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র

  ০৬ নভেম্বর ২০১৯, ১৩:২০
US AL held Prayer and Discussion in New York on Jail Murder Day
ছবি সংগৃহীত

জেল হত্যা দিবস উপলক্ষে নিউইয়র্কে আয়োজিত অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান বলেছেন, শেখ হাসিনা অনুমোদিত যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ৮১ সদস্য বিশিষ্ট পূর্বের কমিটিই বহাল আছে। তিনি সংশ্লিদের প্রতি দুঃখ প্রকাশ করে বলেন, বহু চেষ্টার পরও এর বাইরে কেন্দ্র থেকে কোনও কিছুর অনুমোদন আনা সম্ভব হয়নি।

স্থানীয় সময় গত রোববার সন্ধ্যায় নিউইয়র্কে জ্যাকসন হাইটসের পালকি পার্টি সেন্টারে জেল হত্যা দিবস উপলক্ষে দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ।

সংগঠনের সভাপতি ড. সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদের পরিচালনায় এ অনুষ্ঠানে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত ও দোয়া মুনাজাত পরিচালনা করেন মাওলানা সাইফুল আলম সিদ্দিকি। মুনাজাতে জাতীয় চার নেতাসহ ১৫ই আগস্টের শহীদদের আত্মার মাগফেরাত কামনা করা হয়। শুরুতেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন নেতা-কর্মীরা।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে অংশগ্রহণ করেন সৈয়দ বসারত আলী, সামসুদ্দিন আজাদ, মহিউদ্দিন দেওয়ান, আব্দুল হাসিব মামুন, ডা. আব্দুল বাতেন, শরাফ সরকার, শাহীন আজমল, নুরুজ্জামান সর্দার, গনেশ কির্তনীয়া, স্বীকৃতি বড়ুয়া, তরিকুল হায়দার চৌধুরী প্রমুখ।

ড. সিদ্দিকুর রহমান বলেন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ অবদান রাখা জাতীয় চার নেতাকে ১৯৭৫ সালের এ দিনে (৩রা নভেম্বর) ঢাকা কেন্দ্রীয় কারাগারে নৃশংসভাবে হত্যা করা হয়। সপরিবারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর সদ্য স্বাধীন দেশকে নেতৃত্বশূন্য করার ষড়যন্ত্রের অংশ হিসেবে স্বাধীনতা বিরোধী শক্তি তাদের হত্যা করে। তিনি বলেন, জাতীয় এ চার নেতা আপোষহীন আদর্শিক রাজনীতির উজ্জ্বল নক্ষত্র। বাংলাদেশের ইতিহাসের এক গুরুত্বপূর্ণ অধ্যায়। তাদের আদর্শ অনুকরণ-অনুসরণের মধ্যেই রয়েছে জেল হত্যা দিবস পালনের সার্থকতা।

---------------------------------------------------------------
আরো পড়ুন: মিশিগান হ্যামটরমিক সিটি নির্বাচনে দুই বাংলাদেশি জয়ী
---------------------------------------------------------------

সমাবেশে বক্তারা বিনম্র শ্রদ্ধায় জাতীয় চার নেতার রাজনৈতিক, সাংগঠনিক, সামাজিক ও কর্মময় জীবনের ওপর আলোকপাত করেন। এসময় তারা বলেন, ১৫ আগস্ট, ৩রা নভেম্বর এবং ২১শে আগস্ট একই সূত্রে গাঁথা। বিচার বিভাগীয় কমিশনের গঠনের মাধ্যমে এসব হত্যাকাণ্ডের নেপথ্য নায়কদেরও বিচারের আওতায় আনতে হবে। তাহলেই এসব জঘন্যতম ঘটনার পুনরাবৃত্তি ঘটবে না।

উল্লেখ্য, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ অবদান রাখা জাতীয় চার নেতা স্বাধীনতা যুদ্ধকালীন অস্থায়ী প্রেসিডেন্ট সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ, অর্থ, শিল্প ও বাণিজ্যমন্ত্রী ক্যাপ্টেন এম মনসুর আলী এবং স্বরাষ্ট্র, বেসামরিক সরবরাহ, ত্রাণ, পুনর্বাসন ও কৃষিমন্ত্রী এএইচএম কামরুজ্জামানকে ১৯৭৫ সালের ৩রা নভেম্বর ঢাকা কেন্দ্রীয় কারাগারে নৃশংসভাবে হত্যা করা হয়।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিউইয়র্কের উৎসবে বাংলাদেশের ‘নীলপদ্ম’
নিউইয়র্ক টাইমস হয়ে উঠবে নিউইয়র্ক সময় : এরিক এডামস
মুন্সীগঞ্জে হত্যাকাণ্ড ঘটানো মার্কিন নাগরিক নিউইয়র্কে গ্রেপ্তার
৪ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে কাঁপল নিউইয়র্ক
X
Fresh