• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

আয়না দেখলে কি অজু ভেঙে যাবে?

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ অক্টোবর ২০১৯, ১৮:২৪
অজুর পর আয়না দেখলে কি অজু ভেঙে যাবে
ফাইল ছবি

অজুর পর আয়না দেখলে অজু ভেঙে যায় এরকম একটি ধারনা প্রচলিত আছে। কিন্তু আসলেই কি অজুর পর আয়নায় চেহারা দেখলে অজু ভাঙে? এ সম্পর্কে জাতীয় মসজিদ বায়তুল মুকাররমের সিনিয়র পেশ ইমাম ও ভারপ্রাপ্ত খতিব মাওলানা মুফতি মহিব্বুল্লাহিল বাকী বলেন, অজু ভাঙার কারণের মধ্যে এটা নেই বরং আয়না দেখার একটা নির্ধারিত দোয়া আছে, সেই দোয়া পড়লে বরং সওয়াব পাওয়া যায়। অজু করার পর আয়না দেখলে ওযু নষ্ট হয় না, কোনো কিছু খেলেও ওযু নষ্ট হয় না। তবে এমন কিছু খাওয়া যাবে না যেটা খেলে নামাজের মধ্যে স্বাদ আসতে থাকবে।

দাড়ি রাখার কি সুন্নাহ না ওয়াজিব? এ সম্পর্কে আল্লাহর রাসূলের বক্তব্য ও হুকুম কি? মুফতি মহিব্বুল্লাহিল বাকী বলেন, দাড়ি রাখা হল সুন্নাতে মুয়াক্কাদা, যেটা ওয়াজিবের কাছাকাছি। রাসুলুল্লাহ (সা.) কিন্তু নিজে বলে যান নাই যে এটা সুন্নাত, এটা ওয়াজিব। নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, তোমরা গোফ কাটো, ছাটো আর দাড়ি লম্বা কর। দাড়ি লম্বা করতে আল্লাহ রসুল (সা.) আদেশ দিয়েছেন। এই আদেশের ব্যাখ্যা করতে গিয়ে আমরা বললাম, এটা যদি ফরজ করা হয় তাহলে নামাজের মত গুরুত্বপূর্ণ হয়ে যাবে। তাই এটাকে ওয়াজিবের কাছাকাছি অর্থাৎ সুন্নাতে মুয়াক্কাদা করা হয়েছে।

আরেক প্রশ্নের উত্তরে মুফতি মহিব্বুল্লাহিল বাকী বলেন, সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণের সময় নির্ধারিত দোয়া, নামাজ, মাসায়েলা আছে। এসময় গর্ভবতী মায়েরা কাটাকাটির কাজ করলে যে শিশু বিকলাঙ্গ হবে এটা ঠিক নয়।

এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গোসল ফরজ হলে কি সেহরি খাওয়া যাবে
রমজানের ফরজ, ওয়াজিব ও সুন্নত কী?
প্রচণ্ড শীতে ফরজ গোসল, অপারগতায় ইসলামের যে বিধান
X
Fresh