• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

ক্যাপ্টেন মনসুর আলীর জন্মশতবার্ষিকী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৬ জানুয়ারি ২০১৭, ১৬:০৬

মুক্তিযুদ্ধকালীন প্রবাসী সরকারের অর্থমন্ত্রী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর ও বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী জাতীয় নেতা শহীদ এম মনসুর আলীর জন্মশতবার্ষিকী আজ। সিরাজগঞ্জের মাটি ও মানুষের সন্তান শহীদ এম মনসুর আলী ১৯১৭ সালের ১৬ জানুয়ারি সিরাজগঞ্জের রতনকান্দি ইউনিয়নের প্রত্যন্ত কুড়িপাড়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

শহীদ এম মনসুর আলীর জন্মশতবার্ষিকী উদযাপনে কাজিপুরে ২ দিনব্যাপী কর্মসূচি নেয়া হয়েছে। এ উপলক্ষ্যে সোমবার কাজিপুর উপজেলায় শহীদ এম মনসুর আলী কল্যাণ ট্রাস্টের উদ্যোগে বৃত্তি প্রদান করা হবে। এছাড়া বিকেলে সোনামুখী বাজারে শহীদ এম মনসুর আলী স্মৃতি সংসদ আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ১৭ জানুয়ারি বিকেল দু'টায় গান্ধাইল হাইস্কুল মাঠে গণসমাবেশ ও কুড়িপাড়ায় শহীদ এম মনসুর আলীর স্মৃতি বিজড়িত ভিটেবাড়ি পরিদর্শনের আয়োজন করা হয়েছে।

মনসুর আলী সিরাজগঞ্জ বিএল স্কুল থেকে ম্যাট্রিকুলেশন, রাজশাহী সরকারি কলেজ থেকে এইচএসসি, কলকাতা ইসলামিয়া কলেজ থেকে বিএ, আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এমএ এবং একই বিশ্ববিদ্যালয় থেকে ল’ শেষ করেন।

বায়ান্ন'র ভাষা আন্দোলনে বৃহত্তর পাবনা জেলার নেতৃত্ব দিতে গিয়ে তিনি কারাবরণ করেন।

১৯৭০ সালে পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদের সদস্য এবং ১৯৭১ সালে মুজিবনগরে প্রতিষ্ঠিত প্রবাসী সরকারের অর্থমন্ত্রীসহ মুক্তিযুদ্ধ পরবর্তীতে স্বাধীন বাংলাদেশে প্রধানমন্ত্রীসহ একাধিক মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন।

৭৫-র ৩ নভেম্বর ঢাকা কেন্দ্রীয় কারাগারে ঘাতকের বুলেটে শহীদ হন এই রাজনীতিক।

এসজে/এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh