• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

নারী হওয়ায় মহাকাশে পা রাখতে পারেননি হিলারি?

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২১ অক্টোবর ২০১৯, ১৫:৪৬
হিলারি ক্লিনটন, নাসা
ফাইল ফটো

যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাট নেত্রী হিলারি ক্লিনটন ছোটবেলায় দেশটির মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল অ্যারোনটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশনকে (নাসার) জানান, তিনি মহাকাশচারী হতে চান। কিন্তু তিনি নারী হওয়ায় রাজি হয়নি নাসা। খবর ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের।

নাসার দুই নারী মহাকাশচারী শুক্রবার পুরুষ ক্রুমেট ছাড়া মহাকাশে পা রেখে ইতিহাস গড়েছেন। এরপর হিলারি টুইট বার্তায় জানান, তাকে বলা হয়েছিল যে, মেয়েদের নেয় না নাসা। তিনি লেখেন, নতুন প্রজন্ম নারীদের মহাকাশে পা রাখা দেখল। তাদের আকাশ ছোঁয়ার স্বপ্ন যেন থমকে না যায়।

অবশ্য সাত মাস আগেই প্রথম নারী দলের মহাকাশে পা রাখার কথা ছিল। কিন্তু নারী মহাকাশচারীর পোশাক কম পড়ে। বিশেষজ্ঞরা জানান, এতদিন মহাকাশচারীদের পোশাক তৈরি করা হতো পুরুষদের কথা মাথায় রেখে। নারীদের তুলনায় পুরুষদের দেহের তাপমাত্রা বেশি।

---------------------------------------------------------------
আরো পড়ুন: পুরুষ ক্রুমেট ছাড়া প্রথমবারের মতো মহাকাশে নারী মহাকাশচারী
---------------------------------------------------------------

আরও জানান, এসব পোশাকে বিশেষ ভেন্টিলেশন ও কুলিং সিস্টেম ছিল। নারীদের শরীরের জন্য ওই পোশাক উপযোগী নয়। এ নিয়ে যুক্তরাষ্ট্রের এক পত্রিকার নারী সম্পাদক রসিকতা করে বলেন, আমাদের অফিসও তো এমনই (পুরুষ কর্মীদের কথা ভেবে তৈরি)। কিউবিকলে বসে আমি ঠাণ্ডায় কাঁপি।

নাসার সাম্প্রতিক পদক্ষেপগুলোতে মনে হচ্ছে, এই বৈষম্যের প্রতিকার চায় সংস্থাটি। ২০২৪ সালে চাঁদে আবার মানুষ পাঠানোর পরিকল্পনা আছে নাসার। পৃথিবীর উপগ্রহে প্রথম নারী পাঠিয়ে আবার ইতিহাস গড়তে চায় যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থাটি।

কে/সি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজা ইস্যুতে পদত্যাগ করলেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা
যুক্তরাষ্ট্র ও চীনের উচিত অংশীদার হওয়া, শত্রু নয়: শি জিনপিং
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
X
Fresh