• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

‘কথায় কথায় প্রভোস্ট ম্যাম বলেন হল কি তোমাদের বাবার’

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ১৫ অক্টোবর ২০১৯, ১২:৫৯
প্রভোস্ট, ইবি, আন্দোলন, ছাত্রী
ইবিতে দেশরত্ন শেখ হাসিনা হলের প্রভোস্ট প্রফেসর ড. সেলিনা নাসরিনের পদত্যাগের দাবিতে আন্দোলন করছে ছাত্রীরা

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আবাসিক ছাত্রী হল দেশরত্ন শেখ হাসিনা হলের প্রভোস্ট প্রফেসর ড. সেলিনা নাসরিনের পদত্যাগের দাবিতে গতকাল সোমবার রাতে আন্দোলন করেছে হলের আবাসিক ছাত্রীরা।

হলের ছাত্রীদের প্রতি প্রভোস্টের খারাপ ব্যবহার, হুমকি, প্রভোস্টের স্বেচ্ছাচারিতা ও রাজনৈতিক হয়রানির কারণে বাধ্য হয়ে আন্দোলন করেছেন বলে জানান আন্দোলনকারীরা। সোমবার রাত ১০ টার দিকে হল গেটের সামনে অবস্থান নিয়ে আন্দোলন শুরু করে তারা। এ সময় তারা হল প্রভোস্টের পদত্যাগ দাবিতে বিভিন্ন স্লোগান দিতে থাকেন।একপর্যায়ে গেটে বসে অবস্থান নেয় ছাত্রীরা। এসময় তাদের হাতে ‘অন্যায়ভাবে হয়রানি আর মানব না, ‘দায়িত্বে অবহেলা আর মানব না, ‘ভিসি স্যার আমরা এর সমাধান চাই, ‘স্বৈরাচারী প্রভোস্টের পতন চাই, ‘প্রভোস্টের অপসারণ চাইসহ নানা স্লোগান সম্বলিত ফেস্টুন প্রদর্শন করেন।

পরে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা ও প্রকটর প্রফেসর ড.পরেশ চন্দ্র বর্ম্মন আন্দোলন প্রত্যাহার করে হলে ফিরে যেতে ছাত্রীদের কাছে হাতজোড় করে অনুরোধ করেন। কিন্তু ছাত্রীরা ভিসি স্যার না আসা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবার ঘোষণা দেয়। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা হলের আভ্যন্তরীণ গেটে তালা দিয়ে দেয়। ছাত্র উপদেষ্টা বাধ্য হয়ে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. রাশিদ আসকারীকে হল গেটে নিয়ে আসেন। পরে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহাও ঘটনাস্থলে উপস্থিত হন। রাত ১১টার দিকে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় ভিসির সঙ্গে আলোচনায় বসেন। এ সময় ট্রেজারর ও প্রকটর তার সঙ্গে ছিলেন।

আন্দোলনরত ছাত্রীরা জানায়, প্রভোস্ট ম্যাম ছাত্রীদের সঙ্গে খারাপ ব্যবহার করেন। তিনি আমাদের কোনও কথা শুনতে চান না। তিনি কথায় কথায় বলেন, হল কি তোমার বাবার? আমরা তার বিরুদ্ধে ভিসির কাছে অভিযোগ করায় তিনি আমাদের প্রতি ক্ষিপ্ত হয়ে হল থেকে বের করে দেওয়ার হুমকি দিয়েছেন। এছাড়া আমাদেরকে বিভাগের শিক্ষকদের মাধ্যমে বিভিন্নভাবে হুমকি দিচ্ছেন। জানা যায় এর আগে হল প্রভোস্টের দুর্ব্যবহার, নিয়ম না মেনে অন্য হলের ছাত্রীকে হলে সিট দেওয়া, স্বেচ্ছাচারিতাসহ ১৮ টি অভিযোগ এনে এক অক্টোবর ভিসির কাছে লিখিত অভিযোগ দেয় হলের ছাত্রীরা। এছাড়া হলে সিট পেতে হলের ছাত্রলীগ নেত্রী প্রিয়াঙ্কা বোস রাখি কর্তৃক রাজনৈতিক হয়রানিও স্বীকার হচ্ছেন বলে অভিযোগ করেছেন ছাত্রীরা। এ বিষয়ে ছাত্রীরা বলেন, প্রিয়াঙ্কা ছাত্রীদের বলেন, হলে সিট পেতে হলে ছাত্রলীগ করতে হবে। ছাত্রলীগ করলে হলে থাকতে পারবি, না করলে হল থেকে বের করে দেওয়া হবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা ও প্রকটর প্রফেসর ড. পরেশ চন্দ্র বর্ম্মন বলেন, আমরা ছাত্রীদের সঙ্গে কথা বলেছি। তার আচার-আচরণ কঠোর এ বিষয়ে তাদের আপত্তি রয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. রাশিদ আসকারী বলেন, ঘটনাস্থলে উপস্থিত হয়ে ছাত্রীদের দাবি শুনেছি। এ সময় ট্রেজারার মহোদয়ও ছিলেন। ছাত্রীরা রুমে ফিরে গেছে। তারা প্রভোস্টের বিষয়ে অভিযোগ করেছে। আমরা বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়েছি। বিষয়টি নিয়ে বসে একটা সিদ্ধান্তে আসব আশা করছি।

জেবি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গোপালগঞ্জে বোমা হামলায় বাবা-ছেলে আহত
তারাকান্দায় ছেলেকে কুপিয়ে হত্যা, বাবা সংকটাপন্ন
জমি দখলের চেষ্টা চেয়ারম্যানের, বাবা-ছেলে জেলহাজতে
রামুতে ডাকাতের আক্রমণে বাবা-ছেলে নিহত
X
Fresh