• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

পবিত্র কুরআন নিয়ে মহাকাশে পৌঁছেছেন আমিরাতের প্রথম মহাকাশচারী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৬ সেপ্টেম্বর ২০১৯, ১৮:৩০
কুরআন, মহাকাশ
ছবি: সংযুক্ত আরব আমিরাতের গণমাধ্যম গালফ নিউজ

পবিত্র কুরআন নিয়ে মহাকাশে পৌঁছেছেন সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) প্রথম মহাকাশচারী হাজ্জা আল মানসুরি। খবর দেশটির গণমাধ্যম গালফ নিউজের।

তাকে বহনকারী মহাকাশযানটি কাজাখস্তানের বাইকোনুর শহরে থেকে রওনা হওয়ার প্রায় ছয় ঘণ্টার ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে (আইএসএস) পৌঁছায়।

ইউএই সময় অনুসারে বৃহস্পতিবার ভোরে মানসুরি এবং অন্যান্য ক্রু সদস্য আইএসএসে প্রবেশ করে। প্রথম আমিরাতি এবং আরবীয় হিসেবে তিনি মহাকাশ সফর করলেন।

তিনি আইএসএসে আটদিন অবস্থান করবেন। অন্যান্য আন্তর্জাতিক মহাকাশচারীদের সঙ্গে তিনি একাধিক বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষায় অংশগ্রহণ করবেন।

আমিরাতের সেনাবাহিনীর সাবেক পাইলট মানসুরি মহাকাশের উদ্দেশে রওনা হওয়ার আগে তাকে একটি ১০ কেজি ওজনের ব্যাগ দিয়েছে মোহাম্মদ বিন রশিদ স্পেস সেন্টার।

এই ব্যাগে পবিত্র কুরআনের একটি কপির পাশাপাশি একটি ১০০ শতাংশ সিল্কের ইউএই এর পতাকা, আল গাফ গাছের ৩০টি বীজ, দেশটির প্রতিষ্ঠাতা শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের একটি ছবি এবং ভাইস প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের জীবনীগ্রন্থের একটি কপি।

এছাড়া দেশটির মাদরুবা, সালুনা ও বালালিত নামের তিনটি ঐতিহ্যবাহী খাবার এবং মানসুরির পরিবারের সদস্যদের ছবিসহ কিছু ব্যক্তিগত জিনিস আছে এই ব্যাগে।

কে/সি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মহাকাশে ডিনার করতে গুণতে হবে যত টাকা
কোরআন পড়ে মুগ্ধ হয়ে যা জানালেন উইল স্মিথ
দেশে ফিরলেন রাষ্ট্রপতি
মহাকাশে প্রথম মানব ইউরি গ্যাগারিনের ৯০তম জন্মবার্ষিকী উদযাপন
X
Fresh