আগামী বছর আমিরাতে এনআইডির কাজ শুরু: সিইসি

প্রকাশ | ১১ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৪৫ | আপডেট: ১১ সেপ্টেম্বর ২০১৯, ১৭:১৭

মাহাবুব হাসান হৃদয়, সংযুক্ত আরব আমিরাত
ছবি: নিজস্ব

চলতি বছরের শেষে বা আগামী বছরের প্রথম দিকেই আমিরাতে জাতীয় পরিচয়পত্র বা এনআইডি-র কাজ শুরু হবে। এছাড়া খুব শিগগিরই বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত বাংলাদেশিদের জন্য এনআইডি-র কাজ শুরু হবে বলে জানালেন প্রধান নির্বাচন কমিশনার এ কে এম নুরুল হুদা।

তিনি সোমবার বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাই ও উত্তর আমিরাত আয়োজিত প্রবাসিদের সঙ্গে এক মতবিনিময় সভায় এ কথা জানান।

পাসপোর্ট তৈরির ক্ষেত্রে যেসব কাগজপত্র চাওয়া হয়; এনআইডি-র ক্ষেত্রে তার চেয়ে বেশি কাগজপত্র প্রয়োজন পড়ে। নতুন এই এনআইডি কার্ড হবে আন্তর্জাতিক মানসম্পন্ন। এটি বর্তমান সরকারের উন্নয়নের ধারার আরেকটি অংশ বলেও মন্তব্য করেন সিইসি। এসময় প্রবাসী নেতৃবৃন্দরা এনআইডি সংগ্রহের ক্ষেত্রে কাগজপত্রের সংখ্যা সীমিত করারও দাবি জানান।

---------------------------------------------------------------------
আরও পড়ুন : ব্যাপক নিরাপত্তায় তাজিয়া মিছিলে মানুষের ঢল
---------------------------------------------------------------------

শুরুতে এনআইডি সম্পর্কে প্রবাসীদের উদ্দেশে স্বাগত বক্তব্য রাখেন আবুধাবিতে নিয়োজিত বাংলাদেশের রাষ্ট্রদূত ডা. মোহাম্মদ ইমরান। কনসাল জেনারেল মোহাম্মদ ইকবাল হোসেন খানের সভাপতিত্বে কনস্যুলেটের দূতালয় প্রধান প্রবাস লামারংয়ের সঞ্চালনায় এই সময় বিভিন্ন প্রশ্ন নিয়ে বক্তব্য রাখেন প্রবীণ কমিউনিটির প্রকৌশলী মোহাম্মদ আবু জাফর চৌধুরী, অধ্যাপক এমএ ছবুর, ড. রেজা খান, আইয়ুব আলী বাবুল, কাজী মোহাম্মদ আলী, প্রকৌশলী জিল্লুর রহমান, কাজী গুলশান আরা, আবু হেনা চৌধুরী, হাজী শফিকুল ইসলাম, সাইফুদ্দীন আহমেদ, মীর আহমেদ, কাউছার নাজ নাসেরসহ আরও অনেকে।

সভাপতির বক্তব্যে কনসাল জেনারেল মোহাম্মদ ইকবাল হোসেন খান হুঁশিয়ার উচ্চরণ করে বলেন, এনআইডি-র কাজ শুরুর ক্ষেত্রে কেউ যদি দালালি করতে আসে তাদের ব্যাপারে আইনি ব্যবস্থা নেয়া হবে। তাই হুঁশিয়ারি উচ্চারণ করে বলতে চাই, এই ধরনের অনৈতিক কাজ নিয়ে যেন কেউ না আসেন।

এ/পি