• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

৪২ কোটি ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর ফাঁস

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৫ সেপ্টেম্বর ২০১৯, ১৪:১৯
ফেসবুক ব্যবহারকারী ফোন নম্বর ফাঁস
৪২ কোটি ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর ফাঁস

ফেসবুক যেন কেলেঙ্কারি থেকে বেরই হতে পারছে না। একের পর এক তথ্য চুরি এবং ফাঁসের ঘটনায় বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যমটি যখন কোণঠাসা তখন আবারও ঘটেছে এমন ঘটনা। এবার কোটি কোটি ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর অনলাইনে ফাঁস হয়েছে।

প্রযুক্তিবিষয়ক গণমাধ্যম টেক ক্রাঞ্চের এক প্রতিবেদনে বলা হয়, ৪১ কোটি ৯০ লাখ ফেসবুক গ্রাহকের ফোন নম্বর সম্বলিত একটি ডেটাবেস অনলাইনে পাওয়া গেছে। এর মধ্যে ১৩ কোটি ৩০ লাখ ফেসবুক ব্যবহারকারী যুক্তরাষ্ট্রের, ১ কোটি ৮০ লাখ যুক্তরাজ্যের এবং ৫ কোটি ভিয়েতনামের। বাকিরা কোন দেশের তা নিশ্চিত হওয়া যায়নি।

ফোন নম্বর সম্বলিত অনলাইনে পাওয়া সার্ভারটি পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত নয়। ফলে এতে যে কেউ প্রবেশ করতে পারেন। এই ডেটাবেসে একেকটি ফেসবুক আইডির পাশে একটি করে ফোন নম্বর দেয়া।

এ সম্পর্কে ফেসবুকের এক মুখপাত্র বলেন, ওই রেকর্ডে এক নম্বর একাধিকবার রয়েছে। এজন্য সংখ্যা অনেক বেশি মনে হচ্ছে। তাদের ধারণা, ২০ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্যের ওপর প্রভাব পড়েছে। তবে এসব ডেটা সেট পুরনো। গত বছর ফেসবুক তাদের ফিচারের পরিবর্তন আনার আগের ঘটনা এটি। আগে ফেসবুকে কাউকে খুঁজতে ফোন নম্বর ব্যবহারের সুযোগ ছিল। ফেসবুক ওই সুবিধা বাতিল করেছে। ওই ডেটা সেট সরিয়ে ফেলা হয়েছে। ফেসবুকের কোনও অ্যাকাউন্ট হ্যাক করার প্রমাণ পাওয়া যায়নি।

ফেসবুক কর্তৃপক্ষ মনে করছে, যে বা যারা ওই ডেটা ফেসবুক থেকে সংগ্রহ করেছে, তারা ফেসবুকের ত্রুটিপূর্ণ ফিচারকে কাজে লাগিয়েছে। ২০১৮ সালের মার্চে কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির পরপরই এপ্রিল মাসে ওই সার্চ টুল বন্ধ করে দেওয়া হয়।

ডি/

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দুর্যোগ মোকাবিলায় আধুনিক প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে
‘প্রযুক্তি ব্যবহার করে জলবায়ু সেবা জনগণের কাছে পৌঁছানো সম্ভব’
বৈষম্যমূলক পেনশন প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবি হাবিপ্রবি শিক্ষক সমিতির
শাবি ছাত্রলীগের সভাপতি খলিল, সম্পাদক সজিব
X
Fresh