logo
  • ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬

ইউল্যাবে মুঠোফোন চলচ্চিত্র নির্মাণ কর্মশালা

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ৩১ আগস্ট ২০১৯, ১৪:৩৪
মুঠোফোন চলচ্চিত্র নির্মাণ কর্মশালা
বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এ শুরু হয়েছে চার দিনের মোবাইল চলচ্চিত্র নির্মাণ বিষয়ক কর্মশালা।

আজ শনিবার (৩১ আগস্ট) কর্মশালার উদ্বোধন করেন মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের প্রধান ড. জুড উইলিয়াম হেনিলো। বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশ গল্পের দেশ, আর মোবাইল হচ্ছে সেই গল্প বলার হাতিয়ার।

কর্মশালাটির আয়োজন করেছে ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব। ইউল্যাবের শিক্ষানবিশ কার্যক্রম ‘সিনেমাস্কোপ’ এটি পরিচালনা করছে। প্রতি সেমিস্টারে চলবে এই কর্মশালা। প্রত্যেক কর্মশালায় অংশ নেবেন ২টি স্কুলের পাঁচজন করে মোট ১০ জন শিক্ষার্থী। চার দিনের এই কর্মশালায় কীভাবে মোবাইলে চলচ্চিত্র বানাতে হয় সে বিষয়ে শেখানো হবে।

কর্মশালার মাধ্যমে শিক্ষার্থীরা নির্মাণ করবে একটি করে ওয়ান মিনিট ফিল্ম। যেটি অংশ নিবে ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবে। এছাড়াও আন্তর্জাতিক বিভিন্ন প্রতিযোগিতাতে জমা দেয়া হবে এসব চলচ্চিত্র।

প্রথম ধাপে এই কর্মশালায় অংশ নিয়েছে সহজ পাঠ হাই স্কুল ও স্কলার্স স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা। অংশগ্রহণকারী প্রত্যেক শিক্ষার্থী পাবেন সনদ।

উল্লেখ্য, ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের ষষ্ঠ আসরের জন্য চলচ্চিত্র আহ্বান করা হচ্ছে। চলচ্চিত্র জমা দেয়ার শেষ সময় আগামী ২৬ সেপ্টেম্বর। ‘নতুন প্রজন্ম, নতুন প্রযুক্তি ও নতুন যোগাযোগ’ এই স্লোগানকে সঙ্গী করে মোবাইলের মাধ্যমে চলচ্চিত্র নির্মাণকে উৎসাহিত করার লক্ষ্যে ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের যাত্রা শুরু হয় ২০১৫ সালে। উৎসব সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যাবে এই ঠিকানায় (www.dimff.net)।

জিএ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়