logo
  • ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬

গ্রাহকদের অডিও আলাপের প্রতিলিপি তৈরি করেছে ফেসবুক

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৫ আগস্ট ২০১৯, ১১:০২ | আপডেট : ১৫ আগস্ট ২০১৯, ১৫:২০
ফেসবুক মেসেঞ্জার অডিও রেকর্ডিং
গ্রাহকদের অডিও আলাপের প্রতিলিপি তৈরি করেছে ফেসবুক
ফেসবুকের নিয়মিত কর্মী নয় এমন ব্যক্তিদের দিয়ে ব্যবহারকারীদের অডিও আলাপের প্রতিলিপি তৈরি করেছে ফেসবুক। যাদের অডিও এই কাজে ব্যবহার করা হয়েছে তাদেরকে না জিজ্ঞাসা করেই সেসব অডিও রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে ব্লুমবার্গ।

ফেসবুক অডিও রেকর্ড করে প্রতিলিপি প্রস্তুতের কথা স্বীকার করলেও এই কাজে ইতোমধ্যে বন্ধ করে দেয়া হয়েছে বলে জানিয়েছে। ব্লুমবার্গকে প্রতিষ্ঠানটির এক মুখপাত্র বলেছেন, অ্যাপল এবং গুগলের মতো আমরাও অডিও রিভিউ করতে মানুষের সহায়তা নেয়ার কাজ এক সপ্তাহেরও বেশি সময় আগে বন্ধ করেছি। খবর ডয়চে ভেলের।

প্রসঙ্গত, এর আগে ফেসবুক গোপনে ব্যবহারকারীদের অডিও আলাপ শুনে বিজ্ঞাপন বিতরণ বলে গুঞ্জন উঠেছিল। কিন্তু প্রতিষ্ঠানটি সেই গুঞ্জনকে ‘ষড়যন্ত্র তত্ত্ব' বলে উড়িয়ে দিয়েছে। গতবছর মার্কিন কংগ্রেসে এক শুনানিতেও মার্ক জাকারবার্গ জানান, তার প্রতিষ্ঠান এরকম কিছু করে না।

তবে মঙ্গলবার প্রতিষ্ঠানটি অডিও রেকর্ড করার কথা স্বীকার করে বলেছে, শুধু যেসব ব্যবহারকারী তাদের অডিও চ্যাট রেকর্ড করার অনুমতি দিয়েছে তাদের অডিও রেকর্ড করা হয়েছে।

---------------------------------------------------------------------
আরও পড়ুন : ছুটি কাটাতে পারবেন মহাকাশে
---------------------------------------------------------------------

ব্লুমবার্গ অবশ্য লিখেছে, ফেসবুক কখনোই তার ব্যবহারকারীদের একথা জানায়নি যে তৃতীয় পক্ষ তাদের অডিও রিভিউ করতে পারে।

 

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে ফেসবুক ছাড়াও অ্যামাজন, অ্যাপল এবং গুগলের বিরুদ্ধেও ব্যবহারকারীদের অডিও তৃতীয় পক্ষের মাধ্যমে রিভিউ করানোর অভিযোগ উঠেছে। এসব প্রতিষ্ঠান নিজেদের ভয়েস অ্যাসিস্ট্যান্ট সার্ভিসের উন্নতি ঘটাতে এসব অডিও ব্যবহার করা হয়েছে বলে দাবি করেছে।

তবে এই কাজের নৈতিকতা নিয়ে প্রশ্ন ওঠার পর অ্যাপল এবং গুগল এমনটা আর করা হবে না বলে নিশ্চিত করেছে। আর অ্যামাজন জানিয়েছে, ভবিষ্যতে শুধু ব্যবহারকারীদের অনুমতি নিয়ে তারা এমনটা করবে।

ডি/

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়