logo
  • ঢাকা শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬

চার দফা দাবিতে রাবি শিক্ষার্থীদের মানববন্ধন

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
|  ৩০ জুলাই ২০১৯, ০৯:৪৭ | আপডেট : ৩০ জুলাই ২০১৯, ০৯:৫৯
মানববন্ধন, শিক্ষার্থী, বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) চার দফা দাবিতে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। সোমবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সাধারণ শিক্ষার্থীর ব্যানারে এ কর্মসূচি পালন করা হয়।

bestelectronics
শিক্ষার্থীদের চার দফা দাবিগুলো হলো-আবেদন ফি ৫০০ টাকায় সীমাবদ্ধ করা, একাধিক ইউনিটে পরীক্ষা দেওয়ার সুযোগ রাখা, প্রতি ইউনিটে ৩২০০০ সিলেকশন পদ্ধতি বাতিল করা ও নতুন বিভাগ খোলা।

মানববন্ধনে বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয়ে আবেদনকারীরা অধিকাংশ নিম্ন-মধ্যবিত্ত ও মধ্যবিত্ত শ্রেণির। রাবিতে যে আবেদন ফি করা হয়েছে তা অযৌক্তিক। তাদেরকে যদি ১৯৮০ টাকা দিয়ে একটা ফরম উঠাতে হয়; তাহলে যাওয়া-আসায় আরও দুই হাজার বা তারও বেশি টাকা খরচ হবে। যা একজন মধ্যবিত্ত পরিবারের জন্য খুবই কষ্টসাধ্য। একজন শিক্ষার্থী শুধু তার নিজের যে বিভাগ সেখানে পরীক্ষা দিতে পারবে। কিন্তু যারা গতবারের নিয়মে বিভাগ পরিবর্তন করে ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে তাদের কি হবে? ভর্তি পরীক্ষার আর বাকি মাত্র দুইমাস। এখন পরীক্ষায় হঠাৎ করে নিয়ম পরিবর্তন মেনে নেওয়ার মতো না।

---------------------------------------------------------------------
আরও পড়ুন : র‌্যাগিংয়ের নামে কানের পর্দা ফাটানোয় জাবি শিক্ষার্থী বহিষ্কার
---------------------------------------------------------------------

মানববন্ধন চলাকালীন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান সেখানে উপস্থিত হয়ে শিক্ষার্থীদের বলেন, গতবছর মোট পাঁচটি ইউনিটে সুযোগ পেয়েছিল। সেখানে তাদের সব ইউনিটে আবেদন করার জন্য খরচ হতো পাঁচ হাজার টাকার বেশি। এবার মাত্র তিনটি ইউনিট করা হয়েছে। আর একজন শিক্ষার্থী মাত্র একটি ইউনিটে পরীক্ষা দিতে পারবে। যার জন্য আবেদন ফি ধরা হয়েছে ১৯৮০ টাকা যা গত বছরের তুলনায় অনেক কম।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের কোনও যৌক্তিক দাবি থাকলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য বরাবর লিখিত আবেদন দিতে পারে।

মানববন্ধনে আরও বক্তব্য দেন শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষার্থী খন্দকার নাসিম, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী শরিফুল ইসলাম, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী নুরুজ্জামান সজল ও তানজিম। মানববন্ধনে বিভিন্ন বিভাগের প্রায় শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

জেবি/পি

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়