spark
logo
  • ঢাকা বুধবার, ১৫ জুলাই ২০২০, ৩১ আষাঢ় ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৩৩ জন, আক্রান্ত ৩১৬৩ জন, সুস্থ হয়েছেন ৪৯১০ জন: স্বাস্থ্য অধিদপ্তর

নিউ ইয়র্কে সড়ক দুর্ঘটনায় নিহত বাংলাদেশির নামে সড়ক

কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র
|  ০৮ জুলাই ২০১৯, ০৯:৪৮
বাংলাদেশির নামে সড়ক
ছবি: সংগৃহীত
নিউ ইয়র্কের কুইন্স বুলেভার্ডে সড়ক দুর্ঘটনায় নিহত তরুণ সাইক্লিস্ট আসিফ রহমানের নামে-‘আসিফ রহমানওয়ে’ হয়েছে। কুইন্স বুলেভার্ডের এ স্থানটিতে ১১ বছর আগে ২০০৮ সালের ২৮ ফেব্রুয়ারি এক সড়ক দুর্ঘটনায় আসিফের মর্মান্তিক মৃত্যু হয়েছিল। গত শনিবার স্থানটিতে এই নামফলক স্থাপন করা হয়। বেসরকারিভাবে এটি স্থাপনের উদ্যোগ গ্রহণ করে ‘ট্রান্সপোর্টেশন অলটারনেটিভ’।

নিউ ইয়র্ক প্রবাসী বাংলাদেশি কমিউনিটির জনপ্রিয়মুখ লেখিকা ও সংস্কৃতিসেবী লিজি রহমান ও প্রয়াত শরিফুর রহমান বাচ্চুর জ্যেষ্ঠ সন্তান সঙ্গীত শিল্পী আসিফ রহমান। সাইকেল ছিল তার প্রিয় বাহন। প্রতিদিন তিনি সাইকেলেই কর্মক্ষেত্রে যাওয়া-আসা করতেন।

সন্তানের অকাল মৃত্যুতে লিজি রহমান নিরাপদ সড়ক আন্দোলন গড়ে তোলার এক অসাধারণ উদ্যোগ নেন। দিনের পর দিন তিনি অবস্থান নেন দুর্ঘটনাস্থলে। আসিফের ব্যবহৃত সাইকেলের আদলে স্থাপন করেন একটি প্রতীকী সাইকেল। তিনি দাবি জানান, কুইন্স বুলেভার্ডে একটি পৃথক ‘সাইকেল লেন’র। এ ব্যাপারে তিনি সহযোগিতা পান আসিফের সতীর্থ সাইক্লিস্টদের।

ক্রমে ক্রমে তার সমর্থনে এগিয়ে আসতে থাকেন জনপ্রতিনিধিরা। উল্লেখযোগ্য সংখ্যক কাউন্সিলম্যান এবং মেয়র বিল ডি ব্লাজিও স্বয়ং। এখানে সাইকেলওয়ে বাস্তবায়িত হয়েছে। এবার বেসরকারি উদ্যোগে স্থাপিত হলো আসিফ রহমানওয়ে। নামফলক স্থাপনে অনুষ্ঠানে লিজি রহমানের সঙ্গে তার মেয়ে মৌমিতা রহমান এবং ছেলে নাফিস রহমানও উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে আসিফের সতীর্থ একদল সাইক্লিস্ট কুইন্স বোরো প্লাজা থেকে সাইকেল চালিয়ে এসে যোগ দেয়।

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৯০০৫৭ ১০৩২২৭ ২৪২৪
বিশ্ব ১৩২৫৩০০৫ ৭৭২৩২১৭ ৫৭৫৮৮৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • অন্যান্য এর সর্বশেষ
  • অন্যান্য এর পাঠক প্রিয়