• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বিশ্বের প্রথম পাঁচ সিটের উড়তে সক্ষম ট্যাক্সি

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন

  ০১ জুলাই ২০১৯, ০৭:৪১
উড়তে সক্ষম ট্যাক্সি
বিশ্বের প্রথম পাঁচ সিটের উড়তে সক্ষম ট্যাক্সি

প্রযুক্তি অনেক দ্রুত এগিয়ে যাচ্ছে। আধুনিক এই সময়ে আমাদের জীবনকে সহজ করতে প্রতিনিয়ত নানা উদ্ভাবন নিয়ে আসছে বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান। তারই ধারাবাহিকতায় এবার আসছে উড়তে সক্ষম এমন ট্যাক্সি। এ ধরনের ট্যাক্সি এটাই বিশ্বে প্রথম।

বিবিসি এক প্রতিবেদনে জানায়, লিলিয়াম নামের জার্মানির একটি স্টার্টআপ প্রতিষ্ঠান এই ট্যাক্সি আনছে। এটা স্বয়ংক্রিয়ভাবে উড়তে সক্ষম। এতে ইলেকট্রিক ইঞ্জিন ব্যবহার করা হয়েছে।

ব্যতিক্রমী এই ট্যাক্সিতে পাঁচটি আসন থাকবে। অর্থাৎ সর্বোচ্চ পাঁচজন এতে যাত্রী হিসেবে উঠতে পারবেন। এটা ঘণ্টায় ৩০০ কিলোমিটার পাড়ি দিতে সক্ষম। উড়ন্ত ট্যাক্সি চালু হলে যোগাযোগ ব্যবস্থায় ব্যাপক পরিবর্তন আসবে বলে ধারণা করা হচ্ছে।

অবশ্য এর আগেও উড়তে সক্ষম এমন ট্যাক্সির পরীক্ষা চালিয়েছে বিভিন্ন প্রতিষ্ঠান। তবে সেগুলোর কোনোটিই দুই সিটের বেশি নয়। এ কারণে লিলিয়ামের তৈরি ট্যাক্সিটিই বিশ্বের প্রথম পাঁচ সিটের উড়তে সক্ষম ট্যাক্সি।

নিজেদের এই উদ্ভাবন সম্পর্কে লিলিয়ামের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ড্যানিয়েল উগেন্ড বলেন, দুই থেকে পাঁচ সিটে যাওয়াই ছিল আমাদের প্রধান লক্ষ্য। কারণ, আমরা আরও বেশি মানুষের জন্য আকাশপথ উন্মুক্ত করতে চাই।

এই এয়ার ট্যাক্সিটিতে ৩৬টি ইলেকট্রিক মোটর ব্যবহার করা হয়েছে। মূলত এগুলোর সাহায্যেই এটি উড্ডয়ন ও অবতরণ করে। একবার চার্জে ট্যাক্সিটি ৩০০ কিলোমিটার পাড়ি দিতে সক্ষম। লিলিয়াম জানিয়েছে, ২০২০ সালের মধ্যে তারা বড় পরিসরে এই ট্যাক্সি উৎপাদন শুরু করবে।

ডি/

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ক্যানসারের টিকাও সম্ভব করতে পারে নতুন প্রযুক্তি
বুয়েটে ছাত্র রাজনীতি প্রসঙ্গে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী
তাসনিয়া ফারিণের নামে মেয়ের নাম রেখেছেন কলকাতার ট্যাক্সিচালক
মোবাইল ব্যবহারে দেশে পুরুষদের পেছনে ফেলেছেন নারীরা
X
Fresh