logo
  • ঢাকা শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬

এসওএস চিলড্রেন্স ভিলেজেস'র ৭০ বছর পূর্তি

আরটিভি অনলাইন ডেস্ক
|  ২৬ জুন ২০১৯, ২০:০৮ | আপডেট : ২৬ জুন ২০১৯, ২০:১৩
চিলড্রেন্স ভিলেজ বর্ষপূর্তি
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তৃতীয় পঞ্চবার্ষিকী পরিকল্পনায় উল্লেখিত – “বাংলাদেশের সব সরকারি শিশুসদন এবং বেবি হোমগুলো পর্যায়ক্রমে শিশু পরিবার হিসেবে রূপান্তর করা হবে যা এসওএস শিশুপল্লীর আদলে পরিচালিত হবে। এর উদ্দেশ্য হলো- এসব প্রতিষ্ঠানে থাকা পিতৃ-মাতৃহীন এবং অবহেলিত শিশুরা স্নেহময় পারিবারিক জীবনযাপন থেকে বঞ্চিত না হয়”-বিষয়টি বাস্তবায়নের অগ্রগতি নিয়ে সংসদীয় কমিটির সভায় আলোচনার আশ্বাস দিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এম পি যেকোনও প্রয়োজনে এসওএস বাংলাদেশের প্রশংসনীয় কাজের সাথে থাকার প্রতিশ্রুতি দেন।

২৩ জুন রোববার এসওএস চিলড্রেন্স ভিলেজেস ইন্টারন্যাশনাল প্রতিষ্ঠার ৭০ বছর এবং প্রতিষ্ঠাতা প্রফেসর হারম্যান মেইনার-এর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসওএস চিলড্রেন্স ভিলেজেস ইন্টারন্যাশনাল একটি বেসরকারি সমাজ উন্নয়নমূলক সংস্থা যা পিতৃমাতৃহীন, পরিবার থেকে বিচ্ছিন্ন এবং পিতা-মাতার স্নেহ বঞ্চিত হওয়ার ঝুঁকিতে আছে এমন শিশুদের দায়িত্ব নিয়ে তাদেরকে পারিবারিক পরিবেশে ও মাতৃস্নেহে লালন-পালন এবং শিক্ষা ও যুগোপযোগী প্রশিক্ষণের মাধ্যমে আত্মনির্ভরশীল হয়ে সমাজে প্রতিষ্ঠিত হতে সহায়তা করে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ১৯৪৯ সালে যুদ্ধে ক্ষতিগ্রস্থ শিশুদের কল্যাণে অস্ট্রিয়ার নাগরিক প্রফেসর হারম্যান মেইনার অস্ট্রিয়ার ইমস্ট-এ প্রথম এস ও এস চিলড্রেন্স ভিলেজ প্রতিষ্ঠিত করেন। বর্তমানে এসওএস চিলড্রেন্স ভিলেজ বাংলাদেশসহ বিশ্বের ১৩৫টি দেশে কাজ করছে।

এ বছর এসওএস চিলড্রেন্স ভিলেজেস ইন্টারন্যাশনাল-এর কার্যক্রমের ৭০ বছর (১৯৪৯-২০১৯) পূর্তি এবং প্রতিষ্ঠাতা প্রফেসর হারম্যান মেইনার-এর শততম জন্মবার্ষিকী (১৯১৯-২০১৯) উদযাপন উপলক্ষ্যে এসওএস চিলড্রেন্স ভিলেজ- এর বিভিন্ন স্থাপনাসমূহে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এ উপলক্ষ্যে বিভিন্ন আয়োজনের সমাপনি অনুষ্ঠান ২৩ জুন (রোববার) রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত হয়।

এই অনুষ্ঠানে সমাজের কল্যাণে উল্লেখযোগ্য অবদান রাখার জন্য বাংলাদেশের স্বনামধন্য  ১০ জন তরুণ-তরুণীকে এস ও এস বাংলাদেশ কমিউনিটি চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড-২০১৯ এবং এসওএস চিলড্রেন্স ভিলেজেস বাংলাদেশ-এ বেড়ে ওঠা সমাজে স্ব স্ব ক্ষেত্রে সুপ্রতিষ্ঠিত ১০ জন তরুণ-তরুণীকে এসওএস বাংলাদেশ প্রমিজিং ইয়ুথ অ্যাওয়ার্ড-২০১৯ পুরস্কার প্রদান করা হয়।

এসওএস বাংলাদেশ কমিউনিটি চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড-২০১৯ যারা পেয়েছেন- আফরোজা পারভিন, আমজাদ হোসেন, আঞ্জুমান পারভিন, ইফতেখাইরুল ইসলাম, ইরফান ইসলাম, মোহাম্মাদ মহসিন, মোর্শেদ মিশু, নু্রুননাহার বেগম, ফারিয়া শবনম তৃপ্তি, সাজ্জাদ হোসেন মুকিত।

এস ও এস বাংলাদেশ প্রমিজিং ইয়ুথ অ্যাওয়ার্ড-২০১৯ যারা পেয়েছেন- মোহাম্মাদ জাহাঙ্গীর আলম, তাহেরা বেগম, মোসাম্মত রহিমা আক্তার, রাকিবুল ইসলাম, মোহাম্মাদ আবুল কাসেম, শিমা কর্মকার, আশিকুর রহমান, লাইলি বেগম, শোয়েব আলম, মাহফুজা খানম।

ডি/

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • অন্যান্য এর সর্বশেষ
  • অন্যান্য এর পাঠক প্রিয়