• ঢাকা সোমবার, ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬

আমিরাতে ঈদের জামাত অনুষ্ঠিত

মাহাবুব হাসান হৃদয়, ইউএই প্রতিনিধি
|  ০৪ জুন ২০১৯, ১১:১৭ | আপডেট : ০৪ জুন ২০১৯, ১১:৩১
ঈদের নামাজের জন্য জড়ো হয়েছেন মুসল্লিরা
যথাযথ ধর্মীয় ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে আমিরাতে পবিত্র ঈদুল ফিতর পালিত হচ্ছে। সকালে দেশটির বিভিন্ন স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। স্থানীয় সময় সকাল ৫টা ৫০ মিনিটে আবুধাবি, ৫টা ৪৪ মিনিটে আল আইন, ৫টা ৪৫ মিনিটে দুবাই, ৫টা ৪৪ মিনিটে শারজাহ, ৫টা ৪১ মিনিটে রাস আল খাইমাহ, ৫টা ৪১ মিনিটে ফুজাইরা ও ৫টা ৪৩ মিনিটে উম্ম আল কুইয়াইনে এসব ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

whirpool
লাখো মুসল্লির উপস্থিতির মধ্য দিয়ে সকালে দেরা, দুবাইয়ের আল-বারাহা ঈদগাহ ময়দানে ঈদের বৃহত্তম জামাত অনুষ্ঠিত হয়। নামাজ শেষে প্রবাসীরা সালাম ও কোলাকুলির মধ্য দিয়ে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

এদিকে আমিরাতের ভাইস প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম সকালে জাবিল মসজিদে ঈদের নামাজ আদায় করেন। এসময় তার সঙ্গে নামাজ আদায় করে দুবাইয়ের ক্রাউন প্রিন্স শেখ হামদান বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম। এছাড়াও দেশটির উচ্চপদস্থ কর্মকর্তারাও এসময় তাদের সঙ্গে নামাজ আদায় করেন।

অন্যদিকে পবিত্র দুই নগরী মক্কা ও মদিনায় সকালে সূর্যোদয়ের কিছুক্ষণ পরই ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়েছে। মক্কার গ্র্যান্ড মসজিদ ও মদিনায় মসজিদে নববীতে ঈদের জামাতে অংশ নেয় কয়েক লাখ মুসল্লি।

এর আগে গতকাল শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ার পরিপ্রেক্ষিতে আজ মঙ্গলবার সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের অধিকাংশ দেশে ঈদ উদযাপিত হচ্ছে। তবে জর্ডান, ফিলিস্তিন, ইয়েমেন ও সিরিয়ার কিছু অংশে আজ ঈদ উদযাপিত হচ্ছে না।

এছাড়া আফ্রিকার দেশগুলোর মধ্যে আলজেরিয়া, লিবিয়া, তিউনিসিয়া, মরক্কো এবং চাদেও আজ মঙ্গলবার ঈদ পালিত হচ্ছে। তাছাড়া ইউরোপের যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি ও তুরস্ক এবং উত্তর আমেরিকার মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডায়ও আজ ঈদ উদযাপিত হচ্ছে।

অন্যদিকে জাপান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপিন্স, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও পাকিস্তানে আগামীকাল বুধবার ঈদ উদযাপিত হবে। বাংলাদেশে আজ সন্ধ্যায় বৈঠকে বসবে চাঁদ দেখা কমিটি। যদি আজ চাঁদ দেখা যায় তাহলে আগামীকাল বুধবার (৫ জুন) বাংলাদেশে ঈদ উদযাপিত হবে। আর যদি আজ শাওয়াল মাসের চাঁদ দেখা না যায়, তাহলে বৃহস্পতিবার (৬ জুন) ঈদ উদযাপিত হবে।

উল্লেখ্য, এক মাস রমজান মাসের সিয়াম সাধনার পর ঈদুল ফিতর উদযাপন করে বিশ্বের ধর্মপ্রাণ মুসলিমরা। মুসলিম ধর্মাবলম্বীদের অন্যতম বড় এই ধর্মীয় উৎসব মানুষের মধ্যে সম্প্রীতি ও সৌহার্দ্যের বার্তা দেয়।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়