logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬

মালয়েশিয়া যত বেশি সম্ভব হুয়াওয়ে টেকনোলজি ব্যবহার করবে: মাহাথির

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ৩০ মে ২০১৯, ২৩:৫৬
ছবি: মালয়েশিয়ার গণমাধ্যম দ্য স্টার অনলাইন

মালয়েশিয়া যত বেশি সম্ভব হুয়াওয়ের টেকনোলজি ব্যবহার করবে বলে জানালেন দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে মালয়েশিয়ার শীর্ষস্থানীয় সংবাদপত্র দ্য স্টার অনলাইন জানায়, জাপানের টোকিওতে অনুষ্ঠিত ফিউচার অব এশিয়া কনফারেন্সে তিনি একথা জানান।

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার চলমান বাণিজ্য উত্তেজনা যখন চরম পর্যায়ে, ঠিক তখনই এমন কথা জানালেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী।

জাপানের সংবাদপত্র নিক্কেই এশিয়ান রিভিউ জানায়, যখন জাপান ও অস্ট্রেলিয়াসহ একাধিক দেশ হুয়াওয়ের পণ্যের ব্যবহার এড়িয়ে চলছে, তখন এই চীনা কোম্পানিকে ত্যাগ করার কোনও ইচ্ছা নেই মালয়েশিয়ার।

নিক্কেই আয়োজিত এই কনফারেন্সে মাহাথির বলেন, মালয়েশিয়ার সক্ষমতার চেয়ে হুয়াওয়ের গবেষণা অনেক বড়। আমেরিকান টেকনোলজির তুলনায় হুয়াওয়ে অনেক এগিয়ে। তাই আমরা তাদের টেকনোলজি যত বেশি সম্ভব ব্যবহার করার চেষ্টা করবো।

তিনি জানান, গুপ্তচরবৃত্তির অভিযোগগুলো নিয়ে মোটেও উদ্বিগ্ন না কারণ তারা একটি খোলা বইয়ের মতো। তিনি উভয় দেশকে সতর্ক করে বলেন, এক্ষেত্রে সমঝোতার ব্যর্থতা সামরিক সংঘাত ডেকে আনতে পারে।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, হুয়াওয়ের শক্তিশালী গবেষণা এবং উন্নয়ন সক্ষমতার কথা যুক্তরাষ্ট্রকে অবশ্যই স্বীকার করতে হবে। আর এই কারণেই পূর্বাঞ্চলের দেশগুলোতে হুয়াওয়ের ব্যবহার দেখা যেতেই পারে।

তিনি বলেন, যদি আমি এগিয়ে না থাকতে পারি, তবে যুদ্ধজাহাজ পাঠাবো। এটা প্রতিযোগিতা নয়। এটা হুমকি। তবে তিনি দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের যুদ্ধজাহাজ অবস্থানের বিরুদ্ধে কথা বলেন। তিনি বলেন, যখন দুটি বিশাল শক্তি যুদ্ধে জড়িয়ে পড়ে, তখন ক্ষুদ্র রাষ্ট্রগুলো পদদলিত হয়।

কে/এএইচ

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়