logo
  • ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬

দুবাইয়ে ইফতার করিয়ে গিনেস রেকর্ড ভারতীয় হিন্দুর

মাহাবুব হাসান হৃদয়, ইউএই প্রতিনিধি
|  ২৯ মে ২০১৯, ১৪:০৬
দুবাইয়ে এক কিলোমিটার দৈর্ঘ্য ইফতার করিয়ে গিনেস রেকর্ড গড়লেন ভারতীয় এক প্রবাসী হিন্দু। পবিত্র রমজান মাসে গত শনিবার আবুধাবিতে ‘লংগেস্ট লাইন অব হাঙ্গার রিলিফ প্যাকেজ’ গরিব মুসলমানদের মাঝে ইফতার বিতরণ করে পিটিসি হিউম্যানিটি নামক একটি দাতব্য সংস্থা। এর মাধ্যমে একটি নতুন গিনেস ওয়ার্ল্ড রেকর্ড স্থাপন করে সংস্থার প্রতিষ্ঠাতা ভারতীয় দুবাই প্রবাসী জোগিন্দর সিং সালিয়ারিয়া। ইফতারিতে সাত পদের খাবার ছিল।

আবুধাবিতে পেহাল চ্যারিটেবল ট্রাস্ট পিসিটি হিউম্যানিটি রেকর্ড ভাঙা ইফতারে এই লাইন দৈর্ঘ্য ছিল এক কিলোমিটার। পিটিসি হিউম্যানিটি সংস্থাটির কর্পোরেট অফিস দুবাইয়ে এবং প্রতিষ্ঠাতা জোগিন্দর সিংসালিয়ারিয়া দুবাই ইন্ডাস্ট্রিয়াল পার্ক (ডিআইপি)-এ অফিস পেহাল ইন্টারন্যাশনাল ট্রাসপোর্ট এলএলসি নামক কোম্পানির প্রাঙ্গণে ২০১২ সাল থেকে নিরামিষভিত্তিক ইফতার ২০১২ সাল থেকে চালিয়ে আসছেন।

দুবাইয়ের একজন বড় শিল্পপতি জগিন্দর সিং সালারিয়া আরটিভি অনলাইনকে জানান, দরিদ্র মানুষের মুখে হাসি ফোটানোর, মানুষের জীবনকে রূপান্তরিত করার এবং তাদের মুখে হাসি ফুটাতে দীর্ঘ যাত্রায় আমাদের সকলের জন্য এটি একটি অবিশ্বাস্য মুহূর্ত। এই দীর্ঘযাত্রায় আজকের অর্জন আমাদের সবাইকে একটি অবিশ্বাস্য মুহূর্ত উপহার দিয়েছে। রেকর্ড নয়, আমাদের মূল লক্ষ্য হলো মানুষকে নিরামিষ খাওয়ানোর মাধ্যমে একইসঙ্গে স্বাস্থ্য ভালো রাখা এবং প্রাণীদের বাঁচানোর কাজটি করা। আসলে মানুষের মুখে হাসি ফোটানোর নামই চ্যারিটি, আমরা সেই কাজটি করে যাচ্ছি।

তিনি আরও বলেন, দুবাই ইন্ডাস্ট্রিয়াল পার্ক এলাকায় অবস্থিত তার নিজের কোম্পানি পেহাল চ্যারিটেবল ট্রাস্ট হিউম্যানিটি ইন্টারন্যাশনালের (পিসিটি) সামনে প্রতিদিন দরিদ্র মানুষের মাঝে ইফতার বিতরণ করেন তিনি। চলমান সেই প্রক্রিয়ার অংশ এই বিশ্ব রেকর্ড। বর্তমানে পেহাল চ্যারিটেবল ট্রাস্ট হিউম্যানিটি ইন্টারন্যাশনালের (পিসিটি) বিশ্বের কয়েকটি দেশে অফিসিয়ালভাবে কাজ করছে। এসব দেশের মধ্যে রয়েছে- ভারত, নাইজেরিয়া, উগান্ডা, ইথিওপিয়া, সিরিয়া, শ্রীলঙ্কা, ফিলিপিন্স ও সংযুক্ত আরব আমিরাত। আমরা আগামীতে বাংলাদেশিদের জন্য অফিসিয়ালভাবে কাজ করার উদ্যোগ হাতে নিয়েছি।

ইফতার প্রদানের ওই আয়োজনে উপস্থিত ছিলেন জনপ্রিয় মার্কিন টেলিভিশন ব্যক্তিত্ব ডগলাস পালাউ। তিনি বলেন, এই প্রচেষ্টাটি এক কিলোমিটারের জন্য প্যাকেজের মধ্যে কোনও ফাঁক না রেখে কোনও লাইনে ছড়িয়ে পড়ে। ওই ইফতারে ভারত থেকে ভ্রমনকারী এবং বিনামূল্যে চিকিৎসা শিবিরে ভারতের একজন কণ্ঠশিল্পীও উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়