• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

এবার হুয়াওয়ের সঙ্গে কাজ করবে না যুক্তরাজ্যের প্রতিষ্ঠান

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন

  ২২ মে ২০১৯, ২০:৪১
সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বাণিজ্য সম্পর্কে ভাটা পড়েছে চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের। কয়েকদিন আগে ট্রাম্পের এক নির্বাহী আদেশে এই পরিস্থিতির সৃষ্টি হয়।

তারই ধারাবাহিকতায় এবার যুক্তরাজ্যের একটি চিপ তৈরিকারী প্রতিষ্ঠান হুয়াওয়ের সঙ্গে কাজ না করার সিদ্ধান্ত নিয়েছে। বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, যুক্তরাজ্যের প্রতিষ্ঠান এআরএম তার কর্মীদের হুয়াওয়ের সঙ্গে ব্যবসা বন্ধের বিষয়টি জানিয়েছে।

একটি মেমোতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, তাদের চিপগুলো 'যুক্তরাষ্ট্রের প্রযুক্তির ওপর' ভিত্তি করে তৈরি করা হয়। এজন্য ট্রাম্পের ঘোষণা তাদেরকেও প্রভাবিত করেছে। ফলে হুয়াওয়ের সঙ্গে ব্যবসা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে তারা।

প্রসঙ্গত, গত সপ্তাহে তথ্যপ্রযুক্তি হুমকির ওপর জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের কম্পিউটার নেটওয়ার্ককে ‘বিদেশি শত্রুর’হাত থেকে রক্ষার জন্যই এমন উদ্যোগ নেন তিনি।

ট্রাম্প এ বিষয়ে একটি নির্বাহী আদেশ জারি করেন। এর ফলে জাতীয় নিরাপত্তা ইস্যুটি বিবেচনায় রেখে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানগুলো বিদেশি টেলিকমিউনিকেশন ব্যবহার করতে পারবে না।

ট্রাম্পের আদেশে নির্দিষ্ট কোনও প্রতিষ্ঠানের নাম উল্লেখ করা হয়নি। তবে চীনা প্রতিষ্ঠান হুয়াওয়েকে আটকাতেই এমন ব্যবস্থা তা আর আলাদা করে বলার প্রয়োজন হয়নি।

ডি/এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্ববাজারে কমলো জ্বালানি তেলের দাম
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
যুক্তরাষ্ট্র থেকে দেশে আসা গাঁজার চকলেট-কেক জব্দ, গ্রেপ্তার ৩
‘শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র’
X
Fresh