logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬

বিশেষ বিমানে নিউইয়র্ক থেকে লন্ডন মাত্র দেড় ঘণ্টায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২২ মে ২০১৯, ১৯:১৩
সংগৃহীত ছবি
যুক্তরাষ্ট্রের একটি স্টার্টআপ প্রতিষ্ঠান এমন ধরনের বিমান তৈরি করছে যা শব্দের চেয়ে পাঁচগুণ দ্রুততার সঙ্গে চলবে। এতে নিউইয়র্ক থেকে লন্ডন যেতে সময় লাগবে দেড় ঘণ্টা বা তার চেয়েও কম।

whirpool
মার্কিন গণমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের আটলান্টাভিত্তিক এরোস্পেস প্রতিষ্ঠান হারমেউস কর্পোরেশন ইতোমধ্যে এ ধরনের বিমান তৈরির কাজ শুরু করেছে।

প্রকল্পটি সফল হলে বাণিজ্যিক যাত্রী পরিবহনে বিপ্লব ঘটাবে এই বিমান। বর্তমানে নিউইয়র্ক থেকে লন্ডনে যেতে সময় লাগে ৭ ঘণ্টারও বেশি। সেখানে মাত্র দেড় ঘণ্টায় যেতে পারলে স্বাভাবিকভাবেই ক্ষেত্রটিতে ব্যাপক পরিবর্তন আসবে।

নতুন প্রযুক্তির বিমান সম্পর্কে হারমেউস কর্পোরেশনের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী এজে পিপলিকা বলেন, পরিবহন ব্যবস্থায় বিপ্লব ঘটাতে আমরা নতুন এক পরিকল্পনা হাতে নিয়েছি। স্বল্প সময়ে বেশি দূরত্ব অতিক্রম করতে এতে ব্যাপকভাবে গতি বাড়ানো হচ্ছে।

এ সম্পর্কে লন্ডনের ইম্পেরিয়াল কলেজের এরোনটিক্স বিভাগের সিনিয়র লেকচারার পল ব্রুস বলেন, এগুলো পরিচালনা করাই হবে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। যাত্রী পরিবহন শুরুর আগে এ ধরনের বিমানের আরও অনেক পরীক্ষা-নিরীক্ষা করতে হবে।

তিনি আরও বলেন, এতো দ্রুততার সঙ্গে নিয়মিত এসব বিমান পরিচালনা করতে অনেক সমস্যার সম্মুখীন হতে হবে। এগুলো সমাধান করতে আমাদের প্রকৌশলগত দক্ষতা প্রয়োজন।

ডি/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়