হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের তথ্য ইসরায়েলি প্রতিষ্ঠানের হাতে

প্রকাশ | ১৪ মে ২০১৯, ২১:১৬

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন

মেসেজিং প্লাটফর্ম হোয়াটসঅ্যাপের একটি ত্রুটির মাধ্যমে অনেক গ্রাহকের তথ্য হাতিয়ে নিয়েছে ইসরায়েলি প্রতিষ্ঠান এনএসও গ্রুপ। রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, ওই ত্রুটি ছিল মূলত হোয়াটসঅ্যাপের কল ফাংশনে।

ইসরায়েলি প্রতিষ্ঠান এনএসও গ্রুপ হোয়াটসঅ্যাপের কল ফাংশনের মাধ্যমে গ্রাহকদের স্মার্টফোনে স্পাইওয়্যার স্থাপন করে। মূলত এর সাহায্যেই তথ্য চুরি করে তারা।

বর্তমানে বিশ্বজুড়ে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সংখ্যা ১৫০ কোটিরও বেশি। চলতি মাসের প্রথম সপ্তাহে জানা যায়, আইফোন ও অ্যান্ড্রয়েড ফোনে পর্যবেক্ষণের জন্য একটি সফটওয়্যার ইনস্টল করেছে আক্রমণকারীরা। এরপরই বিষয়টি নিয়ে আলোচনা শুরু হয়।

অবশ্য হোয়াটসঅ্যাপের মাধ্যমে স্পাইওয়্যার স্থাপন করা হয়েছে নির্দিষ্ট ব্যবহারকারীদের স্মার্টফোনে। অর্থাৎ, আক্রমণকারীরা যাদের টার্গেট করেছে তাদের ফোনেই এগুলো স্থাপন করা হয়।

ঠিক কী পরিমাণ গ্রাহকের তথ্য চুরি হয়েছে তা এখন পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি। ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপ এরই মধ্যে বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছে। যদিও তাদের তদন্ত একেবারেই প্রাথমিক পর্যায়ে আছে।

এদিকে সমস্যা থেকে বাঁচতে প্রাথমিক একটি সমাধান দিয়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। তারা বলছে, হোয়াটসঅ্যাপের সর্বশেষ ভার্সনটি ব্যবহার করতে। একইসঙ্গে স্মার্টফোন অপারেটিং সিস্টেমের আপডেটেড ভার্সন ব্যবহারের পরামর্শও দিয়েছে তারা।

ডি/এসএস