logo
  • ঢাকা শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬

এখনই ফেসবুক বন্ধ করতে চান সহ-প্রতিষ্ঠাতা

আরটিভি অনলাইন ডেস্ক
|  ১০ মে ২০১৯, ১৫:৪০
মার্ক জাকারবার্গ ও ক্রিস হিউজেস
এখনই বন্ধ করে দেয়া উচিত ফেসবুক। সম্প্রতি এমনই এক মন্তব্য করেছেন মার্ক জাকারবার্গের সাবেক রুমমেট তথা ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা ক্রিস হিউজেস। নিউ ইয়র্ক টাইমস পত্রিকায় প্রকাশিত এক নিবন্ধে তিনি এই মন্তব্য করেন।

হিউজেস বলেন, আমরা এমন এক জাতি যেখানে একচ্ছত্র আধিপত্যে লাগাম দেয়া হয়েছে, তা সে যতই সৎ উদ্দেশ্য থাকুক কোনও সংস্থার মালিকের। মার্কের ক্ষমতা প্রশ্নাতীত এবং অ-আমেরিকান সুলভ।

২০০৪ সালে হার্ভার্ডে পড়াশোনা করা অবস্থায় মার্ক জাকারবার্গ এবং ডাস্টিন মস্কোভিৎজের সঙ্গে ফেসবুকের জন্ম দেন ক্রিস হিউজেস। ২০০৭ সালে তিনি ফেসবুক ত্যাগ করেন এবং পরে লিংকেডিন সাইটে এক পোস্টের মাধ্যমে হিউজেস জানান, তিন বছর ফেসবুকের সঙ্গে কাজ করার ফলে তিনি ৫০ কোটি ডলার উপার্জন করেছেন।

হিউজেস জানান, ১৫ বছর হয়ে গেল হার্ভার্ডে আমি ফেসবুক সহ-প্রতিষ্ঠা করি। এটাও সত্য যে গত এক দশকে আমি ওই সংস্থার জন্য কোনও কাজ করিনি। কিন্তু তবু আমি ক্ষোভ ও দায়িত্ববোধে ভুগী। তবে ফেসবুকের পক্ষ থেকে হিউজেসের এমন মন্তব্যের কোনও প্রতিক্রিয়া জানানো হয়নি।

ফেসবুকের এই সহ-প্রতিষ্ঠাতা আরও বলেন, মার্ক অত্যন্ত ভালো ও দয়ালু মানুষ। কিন্তু উন্নয়নের দিকে নজর থাকায় ক্লিক বাড়াতে গিয়ে নিরাপত্তা ও শিষ্টতা সে ভুলে গিয়েছে। তার আশপাশে এমন কিছু মানুষ ও কর্মী সব সময় ঘিরে থাকে, যারা তার এই বিশ্বাসকে চ্যালেঞ্জ না করে তাতে ইন্ধন জোগায়।

উল্লেখ্য, বিশ্বের বৃহত্তম সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুকের বর্তমান গ্রাহক সংখ্যা ২০০ কোটিরও বেশি। এছাড়া ফেসবুকের মালিকানাধীন হোয়াট্‌সঅ্যাপ, মেসেঞ্জার এবং ইনস্টাগ্রামের প্রতিটিতে ১০০ কোটির বেশি ইউজার রয়েছে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়