logo
  • ঢাকা শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬

যুক্তরাষ্ট্রের নারী প্রথম চাঁদে পা রাখবেন: মাইক পেন্স

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৭ মে ২০১৯, ২৩:৪৯
ছবি: ভারতের গণমাধ্যম এবিপি আনন্দ

আবারও চাঁদে অভিযানের পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। এই অভিযানে যুক্তরাষ্ট্রের কোনও এক নাগরিক নারী হিসেবে প্রথম চাঁদের মাটিতে প্রথম পা রাখবেন বলে জানিয়েছেন দেশটির ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

মঙ্গলবার প্রকাশিত একটি প্রতিবেদনে ভারতীয় গণমাধ্যম এবিপি আনন্দ জানায়, ওয়াশিংটনে অনুষ্ঠিত স্যাটেলাইট ২০১৯ কনফারেন্সে তিনি একথা জানান।

মাইক পেন্স জানান, আগামী পাঁচ বছরের মধ্যে আবারও চাঁদে অভিযান পরিচালিত হবে বলে সিদ্ধান্ত নিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর চাঁদে পা রাখা বিশ্বের প্রথম নারী হবেন একজন যুক্তরাষ্ট্রের নাগরিক।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের পক্ষ থেকে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স অভিযোগ করে বলেন, যুক্তরাষ্ট্রের উপগ্রহ নিয়ে কাজ করা বন্ধ ও ধ্বংস করতে চেষ্টা চালিয়েছে রাশিয়া, চীন, উত্তর কোরিয়া ও ইরান।

তিনি বলেন, এখন যুক্তরাষ্ট্রের বিরোধী দেশগুলো অ্যান্টি স্যাটেলাইট অস্ত্র এবং এয়ারবোর্ন লেজার তৈরি করছে, যা দেশটির প্রযুক্তির জন্য ঝুঁকিপূর্ণ।

তিনি আরও বলেন, এখন জলসীমা, স্থলসীমার মতো মহাকাশও যুদ্ধক্ষেত্র পরিণত হচ্ছে। এই পরিস্থিতি মোকাবিলা করতে যুক্তরাষ্ট্র সামরিক শক্তিকে পুনর্গঠন করছে।

ভারতীয় গণমাধ্যমটি জানায়, মহাকাশের অপার রহস্য উদঘাটন করতে যুক্তরাষ্ট্রের সরকার স্যাটেলাইট ২০১৯ কনফারেন্সের মতো অভিনব উদ্যোগ নিয়েছে। সারাবিশ্বের মহাকাশ গবেষক, বিজ্ঞানীদের নিয়ে একটি বিশেষজ্ঞ দল গঠন করা হয়েছে।

আরও জানায়, তাদের মতামত, ভাবনা, উন্নত গবেষণা যুক্তরাষ্ট্রের চন্দ্রাভিযানের উদ্দেশ্যকে সফল করতে সাহায্য করবে বলে অভিমত দেশটির ভাইস প্রেসিডেন্টের। এই কনফারেন্সে যোগ দিয়েছে ১০৫টি দেশের প্রায় ১৫ হাজার বিজ্ঞানী এবং শিল্পক্ষেত্রের প্রতিনিধিরা।

কে/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়