• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

রোজা শুরু কবে জানা যাবে কাল

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৫ মে ২০১৯, ২০:৫৮
ফাইল ছবি

বাংলাদেশে কবে থেকে রোজা শুরু হবে, তা আগামীকাল সোমবার জানা যাবে। রমজান মাসের চাঁদ দেখার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের লক্ষ্যে সোমবার সন্ধ্যা ৭টায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শুরু হবে। সভা শেষে জানানো হবে কবে থেকে রমজান শুরু হবে।

রোববার ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বায়তুল মোকাররমের ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে এ সভায় সভাপতিত্ব করবেন ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি শেখ মোহাম্মদ আব্দুল্লাহ।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা টেলিফোন ও ফ্যাক্স নম্বরে অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউওন) জানানোর জন্য অনুরোধ করা হয়। টেলিফোন নম্বর: ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭। ফ্যাক্স নম্বর: ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে রমজান শুরু হচ্ছে আগামীকাল সোমবার থেকে। সোমবার হবে শাবান মাসের ২৯ তারিখ। যদি সোমবার বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায়। তাহলে এ বছর শাবান মাস হবে ২৯ দিনে।

এর আগে ২৮ এপ্রিল বাংলাদেশ অ্যাস্ট্রোনোমিক্যাল সোসাইটি (বিএএস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছিল, আগামী ৬ মে সন্ধ্যায় নতুন চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা আছে। আর ৭ মে মঙ্গলবার থেকে আরবি ১৪৪০ হিজরির রমজান মাসের গণনা শুরু হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বিএএস জানায়, আগামী ৫ মে রোববার ভোর ৪টা ৪৫ মিনিটে বর্তমান চাঁদের অমাবস্যা কলাপূর্ণ করে নতুন চাঁদের জন্ম হবে। চাঁদটি এদিন সন্ধ্যা ৬টা ২৮ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্তরেখা হতে ৪ ডিগ্রি উপরে ২৮৩ ডিগ্রি দিগংশে অবস্থান করবে এবং ২৫ মিনিট থেকে সন্ধ্যা ৬টা ৫৩ মিনিটে অস্ত যাবে। তবে এদিন চাঁদের কোনো অংশ দেখা যাবে না। চাঁদটি পরদিন ৬ মে (সোমবার) সন্ধ্যা ৬টা ২৯ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা থেকে ১৭ ডিগ্রি উপরে ২৮২ ডিগ্রি দিগংশে অবস্থান করবে এবং প্রায় ১ ঘণ্টা ২২ মিনিট দেশের আকাশে অবস্থান শেষে সন্ধ্যা ৭টা ৫১ মিনিটে ২৮৯ ডিগ্রি দিগংশে অস্ত যাবে। এই সময় চাঁদের প্রায় ৩% অংশ আলোকিত থাকবে এবং দেশের আকাশ মেঘমুক্ত থাকলে একে বেশ স্পষ্টভাবেই দেখা যাবে। এই সন্ধ্যায় উদিত চাঁদের বয়স হবে ৩৭ ঘণ্টা ৪৪ মিনিট এবং সবচেয়ে ভালোভাবে দেখা যাবে সন্ধ্যা ৭টা ৫ মিনিটে। এছাড়াও চান্দ্রপঞ্জিকাতেও ৭ মে থেকে রমজান মাস গণনা শুরু হবে।

পি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh