• ঢাকা বুধবার, ২২ মে ২০১৯, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬

সারাদেশে তাপমাত্রা আরও বাড়বে

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২২ এপ্রিল ২০১৯, ১৬:৪৩ | আপডেট : ২২ এপ্রিল ২০১৯, ১৯:৩৮
ফাইল ছবি
বৈশাখে সূর্যের দাপট একটু বেশি থাকে। তবে এবার রেকর্ড পরিমাণ তাপমাত্রা হওয়ার বার্তা দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এপ্রিল মাসে বৃষ্টির কোনো সম্ভবনা নেই। তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। 

whirpool
আবাহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবদুল কালাম মল্লিক আরটিভি অনলাইনকে বলেন, একদিনের ব্যবধানে সর্বোচ্চ তাপমাত্রা প্রায় ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়ে গেছে। আগামী দিনগুলোতে গরম আরও বেড়ে তাপপ্রবাহ নতুন নতুন এলাকায় বিস্তার লাভ করতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, শনিবার দেশের রাজশাহী, পাবনা, যশোর, রাঙ্গামাটি ও কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে গেলেও রোববার এর সঙ্গে যুক্ত হয়েছে টাঙ্গাইল, ফরিদপুর, সীতাকুণ্ড, ফেনী ও পটুয়াখালী অঞ্চলসহ পুরো খুলনা বিভাগ।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এর আগে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস। একদিনের ব্যবধানে রাজশাহীতে তাপমাত্রা বেড়েছে এক দশমিক ৮ ডিগ্রি। একইভাবে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা (রোববার) ৩৪ দশমিক ৪ ডিগ্রি থেকে বেড়ে সোমবার ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস হয়।

দেশের বেশিরভাগ অঞ্চলে বৃষ্টিপাত নেই বললেই চলে। রোববার খুলনার কুমারখালি এলাকায় ৫১ মিলি মিটার বৃষ্টিপাতের পরিমাণ রয়েছে। ঈশ্বরদী, চুয়াডাঙ্গা, টাঙ্গাইল এবং ফরিদপুর এলাকায় বৃষ্টিপাত হয়েছে। এছাড়ও কোন এলাকায় বৃষ্টিপাত হয়নি।     

সোমবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় এবং নোয়াখালী ও কুমিল্লা অঞ্চলসহ রংপুর, খুলনা, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

আরসি/ এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়