• ঢাকা বুধবার, ১৯ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬

গুগল প্লাস বন্ধের প্রক্রিয়া শুরু

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৩ এপ্রিল ২০১৯, ২১:৪৪
অবশেষে আনুষ্ঠানিকভাবে নিজেদের সামাজিক যোগাযোগ মাধ্যম গুগল প্লাস বন্ধের প্রক্রিয়া শুরু করেছে সার্চ জায়ান্ট গুগল। মঙ্গলবার সকাল থেকে প্রক্রিয়াটি শুরু করা হয়।

whirpool
গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, চলতি মাসে এই প্রক্রিয়া শুরু হলেও কাজ শেষ হতে কয়েক মাস লেগে যাবে। আগস্টে পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

এ সম্পর্কে মঙ্গলবার ইমেইলের মাধ্যমে গুগলের এক মুখপাত্র জানান, আজ সকাল থেকে গুগল প্লাস অ্যাকাউন্ট বন্ধের প্রক্রিয়া শুরু হয়েছে। ধীরে ধীরে সব অ্যাকাউন্ট বন্ধ করা হবে।

অর্থাৎ গুগল প্লাস অ্যাকাউন্ট বন্ধ কার্যক্রম শুরু হলেও সব অ্যাকাউন্ট একসঙ্গে বন্ধ করা হচ্ছে না। ধারাবাহিকভাবে গুগলের সামাজিক যোগাযোগ মাধ্যমটির সব অ্যাকাউন্ট বন্ধ করা হবে।

প্রসঙ্গত, ফেসবুক এবং টুইটারের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর সঙ্গে প্রতিযোগিতার জন্য গুগল প্লাস চালু করেছিল জায়ান্ট প্রতিষ্ঠানটি। কিন্তু কারিগরি ত্রুটির কারণে শেষ পর্যন্ত এটি বন্ধ ঘোষণা করতে হয়।

প্রযুক্তিভিত্তিক গণমাধ্যম দ্য ভার্জ জানিয়েছে, গুগল প্লাসে যে পরিমাণ গ্রাহক প্রত্যাশা করা হয়েছিল সেই পরিমাণ গ্রাহক পায়নি তারা। এছাড়া তথ্য ফাঁস হওয়ার একটি ঝুঁকি থাকায় এটি দ্রুততার সঙ্গে বন্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়।

ফাঁস হওয়ার ওই ঝুঁকিতে প্রায় ১ কোটি গ্রাহকের তথ্য ফাঁসের আশঙ্কা ছিল। গুগল কর্তৃপক্ষ এটা বুঝতে পেরে সঙ্গে সঙ্গে গুগল প্লাস বন্ধের ঘোষণা দেয় এবং নিজেদের অ্যাকাউন্ট ডিলিট করার জন্য গ্রাহকদের আহ্বান জানায়।

ডি/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়