• ঢাকা শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

শ্বেতাঙ্গ জাতীয়তাবাদের প্রশংসা-সমর্থন করে দেয়া পোস্ট নিষিদ্ধ ফেসবুকে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৮ মার্চ ২০১৯, ২২:৪৫
ফাইল ফটো

শ্বেতাঙ্গ জাতীয়তাবাদের প্রশংসা ও সমর্থন করে দেয়া পোস্ট নিষিদ্ধ করলো বিশ্বের জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক।

বৃহস্পতিবার প্রকাশিত প্রতিবেদনে একটি ব্লগ পোস্টের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে বিবিসি বাংলা।

ফেসবুক জানিয়েছে, আগামী সপ্তাহ থেকে শ্বেতাঙ্গ জাতীয়তাবাদের প্রশংসা, সমর্থন ও প্রতিনিধিত্ব করে দেয়া কোনও পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমটিতে শেয়ার করা যাবে না।

আরও জানিয়েছে, সুশীল সমাজসহ সংশ্লিষ্টদের সঙ্গে তিন মাস ধরে আলোচনার পর ফেসবুক বুঝতে পেরেছে যে শ্বেতাঙ্গ জাতীয়তাবাদকে ঘৃণ্য অপরাধের থেকে আলাদা করা উচিত হবে না।

এছাড়া যেকোনো জঙ্গি মতাদর্শ প্রচারে ব্যবহৃত উপকরণ চিহ্নিত এবং ব্লক করার ক্ষেত্রে নিজেদের সক্ষমতা বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্রের সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

ফেসবুকে যারা এই বিষয়ে অনুসন্ধান করবে, তাদের তথ্য সরাসরি উগ্র জঙ্গিবাদ নিয়ন্ত্রণকারী সংস্থার কাছে পাঠানো হবে বলেও জানানো হয়েছে ফেসবুকের পক্ষ থেকে।

নিউজিল্যান্ডে মসজিদে হামলার পর ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমকে জঙ্গি মতাদর্শ প্রচারের প্ল্যাটফর্ম হিসেবে যেন ব্যবহার না করা হয়, সেজন্য এগুলো নিয়ন্ত্রকদের প্রতি আহ্বান জানায় অনেক বিশ্বনেতা।

গত ১৫ মার্চ দেশটির সাউথ আইল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরে আল নূর এবং লিনউড মসজিদে পরপর হামলা করে ৫০ জনকে নিহত এবং ৫০ জনকে আহত করেন ২৮ বছর বয়সী অস্ট্রেলীয় নাগরিক ব্রেনটন ট্যারেন্ট।

হামলাকারী ব্রেনটন ট্যারেন্ট তার ফেসবুক প্রোফাইলে ১৭ মিনিট হামলার দৃশ্যটি লাইভস্ট্রিম করেন। ফেসবুক জানায়, ভিডিওটি মুছে ফেলার আগে ২৪ ঘণ্টার মধ্যে ১২ লাখ ভিডিও ব্লক করেছে এবং তিন লাখ ভিডিও ডিলিট করেছে।

এদিকে, ফ্রান্সের মুসলিমদের প্রতিনিধিত্বকারী সংগঠন ফ্রেঞ্চ কাউন্সিল অব দ্য মুসলিম ফেইথ (সিএফসিএম) ফেসবুক ও ইউটিউবের বিরুদ্ধে মামলা করেছে। সংগঠনটির দাবি, হামলার কয়েক ঘণ্টা পরও স্ট্রিম হওয়া ফুটেজটি ফেসবুক, ইনস্টাগ্রাম ও ইউটিউবে পাওয়া যায়।

কে/এম

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়