• ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬

চাকরির ইন্টারভিউ নেবে রোবট

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৫ মার্চ ২০১৯, ২১:২৯
ছবি: ইন্টারনেট থেকে সংগৃহীত
প্রযুক্তির এই যুগে অনেক বিস্ময়কর ঘটনা ঘটছে। তারই ধারাবাহিকতায় এবার দেখা গেলো সম্পূর্ণ ভিন্নধর্মী এক বিষয়। প্রযুক্তিভিত্তিক সাইট ম্যাশেবল বলছে, আগামী বছর থেকে নাকি চাকরির ইন্টারভিউ নেবে রোবট। ইতোমধ্যে এই রোবট প্রদর্শন করা হয়েছে।

whirpool
রোবটটি লম্বায় ১৬ ইঞ্চি। নাম-টেঙ্গি। বলা হচ্ছে, আগামী কয়েক বছরে ইন্টারভিউ নেয়ার ক্ষেত্রে এটা বেশ জনপ্রিয়তা লাভ করবে। বিশেষ করে যেসব প্রতিষ্ঠান সব ধরনের স্বজনপ্রীতির বাইরে গিয়ে কর্মী নিয়োগ দিতে চায়, তাদের জন্য বেশ সহায়ক হবে এটি।

টেঙ্গি সবার সঙ্গে একই সুরে, একইভাবে কথা বলতে সক্ষম। ফলে ইন্টারভিউ নেয়ার ক্ষেত্রে তার কোনও সমস্যা হবে না। এমনকি সাক্ষাৎকার দাতাদের দেয়া উত্তর নিরপেক্ষভাবে বিচার করে সম্পূর্ণ প্রতিবেদন মনুষ্য কর্মকর্তার হাতে হস্তান্তর করবে। তারপর সেই প্রতিবেদন দেখে কর্মী নিয়োগ দিতে পারবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান।

এই রোবটটি তৈরি করেছে সুইডেনভিত্তিক কৃত্রিম বুদ্ধিমত্তা এবং সোশ্যাল রোবটিক্স কোম্পানি ফোরহাট। প্রায় ৪ বছর গবেষণা করে এটি তৈরি করেছে তারা যা মানুষের স্বর এবং অঙ্গভঙ্গি নকল করতে পারে।

চলতি বছরের মে মাসে টেঙ্গি প্রথম বাজারে আসবে বলে প্রত্যাশা করা হচ্ছে। তবে আগামী বছর এটা বেশ জনপ্রিয়তা পাবে বলে উল্লেখ করেছে এর নির্মাতারা।

ডি/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়