• ঢাকা শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

বিক্রিত মাল ফেরত নেয়ার বিষয়ে ইসলামের হুকুম কী?

আরটিভি অনলাইন ডেস্ক
|  ২৪ মার্চ ২০১৯, ১৯:৩৪ | আপডেট : ২৪ মার্চ ২০১৯, ২০:০১
আজকাল দোকান থেকে মালামাল ক্রয় করার সময় বিক্রেতা বলে দেন বিক্রিত মাল ফেরত নেয়া যাবে না, অথবা দোকানেই লেখা থাকে বিক্রিত মাল ফেরতযোগ্য নয়। অথচ বিক্রিত মাল ফেরত নেয়া মুস্তাহাব।

whirpool
আবূ হুরাইরা (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, যে ব্যক্তি কোন মুসলমানের (বা অনুতপ্ত ব্যক্তির অনুরোধে) চুক্তি ভঙ্গের সুযোগ দিলো, আল্লাহ তার ত্রুটিবিচ্যুতি মাফ করবেন। আবূ দাউদ ৩৪২৪, ইবনু মাজাহ ২১৯৯, আহমাদ ৭৩৮৩। বুলুগুল মারাম , ৮৭৮।

অন্য এক হাদীসে এসেছে, আবূ হুরায়রা (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন- যে ব্যক্তি কোন মুসলমানের (বা অনুতপ্ত ব্যক্তির অনুরোধে) চুক্তি ভঙ্গের সুযোগ দিলো, আল্লাহ কিয়ামতের দিন তার ক্রটি-বিচ্যুতি মাফ করবেন। আবূ দাউদ ৩৪৬০, আহমাদ ৭৩৮৩, বায়হাকী ৪/১৯১।

এরকম অপর আরেকটি হাদীসে এসেছে, ইবনে উমার (রাঃ) কর্তৃক বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, মুসলিম মুসলিমের ভাই, সে তার উপর অত্যাচার করবে না এবং তাকে অত্যাচারীর হাতে ছেড়ে দেবে না। যে ব্যক্তি তার ভাইয়ের প্রয়োজন পূর্ণ করবে, আল্লাহ তার প্রয়োজন পূর্ণ করবেন। যে ব্যক্তি কোন মুসলিমের এক বিপদ দূর করে দেবে, আল্লাহ কিয়ামতের দিন তার বহু বিপদের একটি বিপদ দূর করে দেবেন। আর যে ব্যক্তি কোন মুসলিমের দোষ-ত্রুটি গোপন করবে, আল্লাহ কিয়ামতে তার দোষ-ত্রুটি গোপন করবেন। (বুখারী ২৪৪২, মুসলিম ৬৭৪৩)

এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়