• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

গুগলকে দেড় বিলিয়ন ইউরো জরিমানা

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন

  ২২ মার্চ ২০১৯, ২২:৩৪

সার্চ জায়ান্ট গুগলকে দেড় বিলিয়ন ইউরো জরিমানা করেছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)। অনলাইন বিজ্ঞাপনী বাজারে নিয়ম ভাঙার কারণে বুধবার প্রতিষ্ঠানটিকে জরিমানা করা হয় বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমস।

২০১৭ সাল থেকে এখন পর্যন্ত গুগলের বিরুদ্ধে ইউ কর্তৃপক্ষ যত জরিমানা করেছে তার মধ্যে এবারেরটি তৃতীয় সর্বোচ্চ। ইউকেকে বিশ্বের সবচেয়ে কার্যকরী পর্যবেক্ষক হিসেবে বিবেচনা করা হয়। এ কারণে সেখানে বার বার জরিমানার সম্মুখীন হয় বিভিন্ন প্রতিষ্ঠান।

ইউ কর্তৃপক্ষ বলছে, গুগল তাদের নীতি ভেঙেছে। ইউরোপের যেসব প্রতিষ্ঠান তাদের ওয়েবসাইটে গুগলের সার্চ বার ব্যবহার করে সেখানে গুগল কর্তৃপক্ষ অযৌক্তিক নীতি ব্যবহার করায় জরিমানা গুণতে হচ্ছে।

এদিকে প্রযুক্তিভিত্তিক গণমাধ্যম দ্য ভার্জের প্রতিবেদনে বলা হয়, গুগল সেখানে এমন নীতি চালু রেখেছিল যার মাধ্যমে অন্য প্রতিষ্ঠানগুলো নিয়মানুযায়ী বিজ্ঞাপন পাচ্ছিল না। এ সম্পর্কে গুগল কর্মকর্তা কেন্ট ওয়াকার বলেন, আমরা সবসময় সঠিক প্রতিযোগিতায় বিশ্বাসী এবং সবার কথা চিন্তা করি। এরই মধ্যে এসব বিষয়ে পরিবর্তন আনা হয়েছে এবং আগামী কয়েক মাসের মধ্যে আরও পরিবর্তন আনা হবে।

প্রসঙ্গত, গত বছর বাজারে নিয়ম না মেনে আধিপত্য বিস্তারের জন্য গুগলকে ৪ দশমিক ৩ বিলিয়ন ইউরো এবং তার আগের বছর শপিং সার্চ রেজাল্টে অনৈতিক হস্তক্ষেপের জন্য ২ দশমিক ৪ বিলিয়ন ইউরো জরিমানা করে ইইউ।

ডি/পি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঘোড়াঘাটে ৬ মোটরসাইকেল আরোহীকে জরিমানা
জরিমানা থেকে বাঁচলেন নেইমার
ঈদের দিন উচ্চস্বরে গান-বাজনা করায় জরিমানা
ক্যানসারের টিকাও সম্ভব করতে পারে নতুন প্রযুক্তি
X
Fresh