• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

নতুন করে ৬০ কোটি পাসওয়ার্ড ফাঁসের খবরে সমালোচিত ফেসবুক

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন

  ২২ মার্চ ২০১৯, ২১:৩২

নিরাপত্তা ইস্যুতে গত বছর থেকে ব্যাপকভাবে সমালোচিত হয়ে আসছে ফেসবুক। একটার রেশ কাটতে না কাটতেই নতুন আরেকটি বিতর্কের জন্ম দিচ্ছে প্রতিষ্ঠানটি। এবার নতুন করে ৬০ কোটি ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড ফাঁসের খবর প্রকাশ হয়েছে।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, এগুলো তৃতীয় কোনও পক্ষের হাতে যায়নি। ফাঁস হওয়া এসব পাসওয়ার্ড ফেসবুক কর্মজীবীদের হাতেই রয়েছে। ফেসবুকের মোট ২০ হাজার কর্মজীবী এসব পাসওয়ার্ড ব্যবহার করে গ্রাহকদের অ্যাকাউন্টে প্রবেশ করতে সক্ষম হয়েছেন।

এ সম্পর্কে নিরাপত্তা গবেষক ব্রায়ান ক্রেবস বলেন, যেসব পাসওয়ার্ড ফাঁস হয়েছে এগুলো অনেক পুরনো। খুব সম্ভবত ২০১২ সালের দিকের হতে পারে। এসব পাসওয়ার্ড ফেসবুকের নিয়মানুযায়ী সাংকেতিক ভাষায় সংরক্ষিত হওয়ার কথা থাকলেও প্রকৃতপক্ষে সংরক্ষিত হয়েছে টেক্সট আকারে। এতে সবাই সেগুলো বুঝতে পেরেছে।

এ সম্পর্কে এক বিবৃতিতে ফেসবুক জানায়, অভ্যন্তরীণ নেটওয়ার্কে যে সমস্যার কারণে পাসওয়ার্ড সংরক্ষিত হয়েছিল সেই সমস্যা আমরা এরই মধ্যে সমাধান করেছি।

অবশ্য ফেসবুক যা-ই বলুক না কেন, ইতোমধ্যে আবারও নতুন করে তাদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে। ফেসবুক ব্যবহার নিরাপদ কিনা- এখন এটিই হয়ে উঠছে আলোচনার বিষয়।

ডি/পি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিপুণের অর্থ লেনদেনের অডিও ফাঁস
কলেজছাত্রকে মাদক মামলায় ফাঁসানোর অভিযোগ 
জালালের মন্তব্যকে সেরা জোকস বললেন সালাউদ্দিন
মন্দিরে সিঁদুর পরিয়ে নারীকে ধর্ষণ, অতঃপর....
X
Fresh