• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

হাঁটলেই চার্জ হবে স্মার্টফোন

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন

  ২২ মার্চ ২০১৯, ১৯:৪৭

চার্জার, পাওয়ার ব্যাঙ্ক কোনও কিছুরই প্রয়োজন নেই। আপনি শুধু হাঁটবেন, দেখবেন চার্জ হয়ে গেছে স্মার্টফোন। অবাক হচ্ছেন?

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, আর কয়েক বছর পরই এই প্রযুক্তির চার্জার পাবেন গ্রাহকরা। প্রযুক্তিটির ধারণা মোহক ভাল্লা এবং আনন্দ গঙ্গাধারণ নামের দুই কিশোরের।

দিল্লির দুই বাল্যবন্ধু দশম শ্রেণিতে পড়ার সময় থেকেই এমন একটা চার্জার বানানোর পরিকল্পনা করছিল। মাত্র তিন মাসের মধ্যে প্রথম মডেলটাও বানিয়ে ফেলে তারা।

তবে প্রথম মডেলে অনেক সমস্যা ছিল। পর্যায়ক্রমে সমস্যাগুলো খুঁজে বার করে সেগুলো ঠিক করা হয়েছে। মোহক ও আনন্দ জানিয়েছে, সাধারণ চার্জারের মাধ্যমে স্মার্টফোন যে গতিতে চার্জ হয়, তার থেকে ২০ শতাংশ কম সময়ে চার্জ হয়ে যায় এই ওয়াকিং চার্জারের মাধ্যমে।

কিভাবে কাজ করে এই চার্জার? দুই কিশোর জানিয়েছে, ইলেকট্রোম্যাগনেটিক ইনডাকশন পদ্ধতিতে কাজ করে তাদের যন্ত্র। চার্জারের একটি অংশ ডায়নামো এবং অন্য অংশ বাফার। যন্ত্রটা রাখা হয় ঠিক গোড়ালির নিচে।

হাঁটা শুরু হলে গোড়ালিতে চাপ পড়ে। গোড়ালির এই চাপ থেকে শক্তি উৎপন্ন হয়। সেই শক্তি ডায়নামো ঘোরাতে সাহায্য করে। ডায়নামো ঘোরার সঙ্গে সঙ্গে বৈদ্যুতিক শক্তি তৈরি হয়। আর এই বিদ্যুৎ দিয়েই চার্জ হবে মোবাইল ফোন।

কিশোর উদ্ভাবকরা জানিয়েছে, এরকম একটা চার্জার বানাতে প্রাথমিকভাবে খরচ হয়েছে ২ হাজার রুপি। তবে একসঙ্গে অনেক চার্জার বানানো শুরু হলে এর খরচ কমে যাবে।

আরও পড়ুন :

ডি/পি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জামিন বাতিল, রাখিকে আত্মসমর্পণের নির্দেশ আদালতের
ক্যানসারের টিকাও সম্ভব করতে পারে নতুন প্রযুক্তি
বুয়েটে ছাত্র রাজনীতি প্রসঙ্গে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী
মোবাইল ব্যবহারে দেশে পুরুষদের পেছনে ফেলেছেন নারীরা
X
Fresh