• ঢাকা শুক্রবার, ২৪ মে ২০১৯, ১০ জ্যৈষ্ঠ ১৪২৬

দেশকে তামাকমুক্ত করতে স্টপ টোব্যাকো বাংলাদেশের চিত্রপ্রদর্শনী

আরটিভি অনলাইন
|  ১৭ মার্চ ২০১৯, ১৯:৫৭
তামাকের ভয়াবহ ক্ষতি বিষয়ে বাংলাদেশের মানুষকে সচেতন করতে ফেসবুক, টুইটার ও নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে বিভিন্ন বার্তা প্রচার করছে ‘স্টপ টোব্যাকো বাংলাদেশ’। পাশাপাশি এই ভয়ঙ্কর বিষের আগ্রাসন রোধে তামাকবিরোধী আইনের কঠোর প্রয়োগ এবং কার্যকর নীতিমালা প্রণয়নে সংশ্লিষ্টদের দৃষ্টি-আকর্ষণ ও সম্পৃক্ত করার উদ্যোগ নিচ্ছে নিয়মিত।

whirpool
তামাক বিরোধী বিভিন্ন উদ্যোগের ধারাবাহিকতায় তামাক সচেতনতা আরও ব্যাপকভাবে মানুষের মাঝে ছড়িয়ে দেয়ার অংশ হিসেবে ৯ মার্চ, শনিবার, ধানমন্ডি রবীন্দ্র সরোবর উন্মুক্ত মঞ্চে ‘তামাকে আর খাবে না আমাকে’ শিরোনামে বাস্তব চিত্রপ্রদর্শনী, মই-লুডু গেম ও উন্মুক্ত আলোচনার আয়োজন করে স্টপ টোব্যাকো বাংলাদেশ। ভাইটাল স্ট্রাটেজিসের উদ্যোগে দিনব্যাপী এই আয়োজনের সার্বিক ব্যবস্থাপনায় ছিল বাযুকা কমিউনিকেশন্স।

ফেসবুক পেজের অনুসারীদের পাঠানো তামাকজনিত রোগ-দুর্ভোগের বাস্তবকথা নিয়ে লেখা ও চিত্রপ্রদর্শনী শুরু হয় বেলা ১২টায়। সত্য ঘটনাগুলো জেনে ও ছবি দেখে উপস্থিত দর্শকদের অনেকেই আর কখনও তামাক না ছোঁয়ার সিদ্ধান্তের কথা জানায়।

আয়োজনের দ্বিতীয় পর্বে দর্শকদের অংশগ্রহণে মইলুডু গেমের আয়োজন করা হয়। এই খেলায় অংশ নেয়া ও গ্যালারিতে বসে তা দেখার মাধ্যমে উপস্থিত সবাই বুঝতে পারে- তামাকের প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাব কীভাবে জীবনের প্রতিটি পদে বিপজ্জনক ফাঁদ পেতে রেখেছে। আয়োজনের তৃতীয় পর্বে ছিল ফেসবুক পেজে মন্তব্যকারী ও উপস্থিত দর্শকদের তামাক বিষয়ক বিভিন্ন প্রশ্নের উত্তর ও উন্মুক্ত আলোচনা।

স্টপ টোব্যাকো বাংলাদেশ পেজের মুখপাত্র শেখ নাসির উদ্দিনের সঞ্চালনায় এই প্রশ্নোত্তর ও আলোচনা পর্বে অংশ নেন জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান নাসির উদ্দিন আহমেদ, জাতীয় সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, বাংলাদেশ ক্যানসার সোসাইটির যুগ্ম মহাসচিব ড. গোলাম মুহিউদ্দীন ফারুক, ডব্লিউএইচওর ন্যাশনাল প্রফেশনাল অফিসার ড. সৈয়দ মাহফুজুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ডা. রুমানা হক,  দি ইউনিয়নের টেকনিক্যাল কনসালট্যান্ট এ্যাড. সৈয়দ মাহবুবুল আলম তাহিন।

এই পর্বের সভাপতিত্ব করেন ভাইটাল স্ট্রাটেজিস বাংলাদেশের হেড অব প্রোগ্রামস শফিকুল ইসলাম তামাকের প্রত্যক্ষ ও পরোক্ষ ক্ষতি, কর বৃদ্ধি, আইনের কঠোর প্রয়োগ, কার্যকর নীতিমালা ইত্যাদি বিষয়ে আলোচনার পাশাপাশি প্রতিটি সিগারেট ধরানোর আগে তার ক্ষতি নিয়ে আত্ম-জিজ্ঞাসার মুখোমুখি হয়ে তামাক ছাড়ুন আজই- এই আহ্বানে শেষ হয় অনুষ্ঠান।

ডি/

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়