• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বিশ্বে ইন্টারনেট সবচেয়ে সস্তা ভারতে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১১ মার্চ ২০১৯, ২১:১১
ছবি: সংগৃহীত

বিশ্বে ইন্টারনেট সবচেয়ে বেশি সস্তা ভারতে। এরকম প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাজ্য-ভিত্তিক সংস্থা ‘ক্যাবল’। গত ৭ মার্চ প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় গণমাধ্যম ‘টাইমস অব ইন্ডিয়া’।

বিশ্বের ২৩০টি দেশের ইন্টারনেটের মূল্য তুলে ধরে সংস্থাটি জানায়, মোবাইল ফোনে এক জিবি ইন্টারনেট ব্যবহারের জন্য ভারতে ব্যয় করত হয় মাত্র সাড়ে ১৮ রুপি (০.২৬ ডলার)। এক জিবি ইন্টারনেটের জন্য যুক্তরাষ্ট্রে ১২.৩৭ ডলার এবং যুক্তরাজ্যে ৬.৬৬ ডলার ব্যয় করতে হয়।

ক্যাবল’র প্রতিবেদনটিতে বলা হয়, ভারতের জনসংখ্যার বেশিরভাগ তরুণ এবং তাদের প্রযুক্তি সচেতনতা অনেক বেশি। তাই ভারতে স্মার্টফোনের বিশাল বাজার, মোবাইল টেলিকম সেবায় তীব্র প্রতিযোগিতা এবং ইন্টারনেটের দাম এতো কম।

ভারতীয় গণমাধ্যমটি জানায়, বর্তমানে চীনের পরই বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোনের বাজার ভারতে। দেশটিতে স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা ৪৩ কোটি। তিন বছর আগেও দেশটিতে মোবাইল ফোন ও ইন্টারনেট এতো সস্তা ছিল না।

আরও জানায়, মুকেশ আম্বানির সংস্থা রিলায়েন্স জিও ২০১৬ সালে সস্তায় ফোরজি টেলিকম সেবা দিয়ে বাজারে প্রবেশ করে। গত তিন বছরে রিলায়েন্স জিও’র গ্রাহক সংখ্যা বৃদ্ধি পেয়ে বর্তমানে ২৮ কোটিতে পৌঁছেছে।

এদিকে রিলায়েন্স জিও’র সঙ্গে পাল্লা দিতে এয়ারটেল ও ভোডাফোনের মতো প্রতিদ্বন্দ্বী সংস্থাগুলোও মোবাইল ইন্টারনেটের মূল্য কমাতে বাধ্য হয়। ফলে সামগ্রিকভাবে দেশটিতে মোবাইল ডাটার দাম অনেক কমে আসে।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আঙুরে বাংলাদেশের বর্ধিত শুল্ক তুলে নিতে আবেদন ভারতীয় চাষিদের
নিয়ন্ত্রণ হারিয়ে ৩০০ ফুট খাদে বাস, নিহত ১০  
ভারতের নির্বাচনকেন্দ্রিক পরিস্থিতি নিয়ে যে মন্তব্য করল জাতিসংঘ
২৪ ঘণ্টার মধ্যে ইন্টারনেট ও ডিসের তার অপসারণের নির্দেশ
X
Fresh