• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

নিষিদ্ধ ছাত্র সমাজের প্রকাশ্য প্রচারণা, ক্ষুব্ধ ছাত্র সংগঠনগুলো

সিয়াম সারোয়ার জামিল, আরটিভি অনলাইন

  ০৭ মার্চ ২০১৯, ১৫:১০

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে প্যানেল করার পর প্রকাশ্য প্রচারণা চালাচ্ছে জাতীয় ছাত্র সমাজ। পরিবেশ পরিষদের সিদ্ধান্ত অনুযায়ী দলটি বিশ্ববিদ্যালয়ে নিষিদ্ধ।

খোঁজ নিয়ে জানা গেছে, গেলো মঙ্গলবার আংশিক প্যানেল ঘোষণা করে এইচ এম এরশাদের জাতীয় পার্টির ছাত্রসংগঠন জাতীয় ছাত্রসমাজ। নকিবুল হাসান নিলয়কে সহসভাপতি (ভিপি) ও মামুন ফকিরকে সাধারণ সম্পাদক (জিএস) হিসেবে এই প্যানেলে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

স্বৈরাচারবিরোধী আন্দোলনে বিতর্কিত ভূমিকার জন্য ১৯৯০ সালে জাতীয় ছাত্রসমাজকে ক্যাম্পাসে নিষিদ্ধ ঘোষণা করেছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ পরিষদ। সম্প্রতি ডাকসু নির্বাচন নিয়ে আলোচনা শুরু হওয়ার পর জাতীয় ছাত্রসমাজের নির্বাচনে অংশগ্রহণের খবরে ক্ষোভ জানায় ছাত্রলীগ ও বামপন্থী ছাত্রসংগঠনগুলো।

চলতি সপ্তাহে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী আরটিভি অনলাইনকে বলেন, জাতীয় ছাত্রসমাজ সংগঠনগতভাবে ডাকসু নির্বাচনে অংশ নিতে পারবে না। কিন্তু তাদের কেউ চাইলে ব্যক্তিগতভাবে নির্বাচনে অংশ নিতে পারবেন। জাতীয় ছাত্রসমাজ ডাকসু নির্বাচনে অংশ নিতে পারবে কি না, সেটি দেখবে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ পরিষদ। কেউ লিখিত অভিযোগ দিলে আমরা ব্যবস্থা নেব।

এ বিষয়ে ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক ও ডাকসুতে ছাত্রলীগের প্যানেল থেকে সহসাধারণ সম্পাদক (এজিএস) প্রার্থী সাদ্দাম হোসেন আরটিভি অনলাইনকে বলেন, সাধারণ শিক্ষার্থীদের প্রতি জাতীয় ছাত্রসমাজকে প্রতিহত করার আহ্বান জানাই। বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আমরা ধর্মভিত্তিক সংগঠন ও সামরিক স্বৈরাচারের সহযোগীদের গঠনতান্ত্রিকভাবে নিষিদ্ধ করার দাবি জানিয়েছিলাম। কিন্তু সেটি করা হয়নি। ডাকসুতে নির্বাচিত হলে গঠনতন্ত্রে এসব সংগঠনকে নিষিদ্ধ করার বিষয়টি সংযোজন করব।

ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক ও ডাকসুর ভিপি প্রার্থী লিটন নন্দী বলেন, প্রশাসনের মদদেই জাতীয় ছাত্রসমাজ নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ পাচ্ছে। এটি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ পরিষদের সিদ্ধান্তের সুস্পষ্ট লঙ্ঘন। তাদের প্রতিহত করা হবে।

ছাত্রদলের সাধারণ সম্পাদক আকরাম হোসেন আরটিভি অনলাইনকে বলেন, প্রশাসন ও ছাত্রলীগের সহযোগিতায় ছাত্র সমাজ ক্যাম্পাসে কার্যক্রম চালাচ্ছে। আমরা আজই ছাত্র সমাজের বিষয়ে লিখিত অভিযোগ দেব।

ছাত্রফ্রন্টের সভাপতি ইমরান হাবিব রুমন বলেন, প্রশাসনের আস্কারায় ছাত্র সমাজ ক্যাম্পাসে প্রকাশ্য প্রচারণা চালাচ্ছে। তাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা হবে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পার্টিতে পূর্ণ গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছে : রওশন এরশাদ
যে কারণে নির্বাচনে জাতীয় পার্টির ভরাডুবি, জানালেন রওশন
এরশাদের ৯৫তম জন্মদিন আজ
১০ টাকা লিটার দুধ বিক্রি করে ভোক্তা অধিকারের সম্মাননা পেলেন এরশাদ
X
Fresh