• ঢাকা রবিবার, ২৪ মার্চ ২০১৯, ১০ চৈত্র ১৪২৫

এশিয়া ওপেন একসেস সম্মেলন ঢাকায়

আরটিভি অনলাইন
|  ০৭ মার্চ ২০১৯, ১৩:০৯ | আপডেট : ০৭ মার্চ ২০১৯, ১৩:১৪

বিশ্বের ১৪টি দেশের গবেষক, শিক্ষাবিদসহ ওপেন একসেস নিয়ে কাজ করা করা ব্যক্তিদের নিয়ে     ঢাকায় শুরু হয়েছে এশিয়া ওপেন একসেস সম্মেলন।

বুধবার (৬ মার্চ) সকালে রাজধানীর বিএআরসি মিলনায়তনে সম্মেলনের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

‘এশিয়া ওপেন একসেস ঢাকা ২০১৯’ নামের দুইদিনের এ সম্মেলনের আয়োজক বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি)। কনফেডারেশন অব ওপেন একসেস রিপোজিটোরিসের (সিওএআর) সহযোগিতায় বাংলাদেশে প্রথমবারের মতো এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। সম্মেলন শেষ হবে ৭ মার্চ বৃহস্পতিবার।

উদ্বোধনী বক্তা হিসেবে জুনাইদ আহমেদ পলক বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে বর্তমান সরকার নানা ধরনের উদ্যোগ নিয়ে কাজ করছে। বিশেষ করে সরকার ইতিমধ্যে ওপেন গভর্নমেন্ট পোর্টাল করেছে এবং বিশ্বের সবচেয়ে বড় ওয়েবসাইটের মালিকও এখন বাংলাদেশ।’

তিনি উল্লেখ করেন, ‘ওপেন ডেটা, বিগ ডেটার মতো বিষয়গুলো বিভিন্ন পর্যায়ে কাজ শুরু হয়েছে যেসব উদ্যোগ থেকে কিভাবে শিক্ষাপ্রতিষ্ঠানসহ নানা মাধ্যমে তথ্যপ্রযুক্তি কাজে লাগানো যায় দারুণ কিছু করা যায় সেগুলোও নিয়ে সরকার কাজ করছে।’

অনুষ্ঠানে বক্তব্য দেন কৃষি গবেষণা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ওয়ায়েস কবির, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কমলারঞ্জন দাস ও বিএআরসির পরিচালক মো. আজিজ জিলানী চৌধুরী। সম্মেলনের সমন্বয়ক ও বিএআরসি প্রধান ডকুমেন্টেশন কর্মকর্তা ড. সুস্মিতা দাস।

এছাড়া বাংলাদেশে এ সম্মেলনের আয়োজনে সহযোগিতা করছে সেন্টার ফর ওপেন নলেজ (সিওকে)। উপস্থিত ছিলেন সিওকে'র সভাপতি অধ্যাপক মোস্তফা আজাদ কামাল।

উল্লেখ্য, আন্তর্জাতিকভাবে প্রতি বছরই সম্মেলনটি অনুষ্ঠিত হয়। এবার এ আয়োজনটি হচ্ছে বাংলাদেশে। এশিয়ার মধ্যে ওপেন একসেস, ওপেন সায়েন্স, ওপেন এডুকেশনের সামগ্রিক অবস্থার বিস্তারিত নানা বিষয়গুলো সম্মেলনে উপস্থাপন করা হয়। সম্মেলনে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে, গবেষণা কেন্দ্রসহ বিভিন্ন প্রতিষ্ঠানের শতাধিক অংশগ্রহণকারী যোগ দিয়েছেন।

 

জিএ/ডি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়