• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

প্রবাসীদের জন্য উচ্চ ক্ষমতাসম্পন্ন টাস্কফোর্স গঠন: পররাষ্ট্রমন্ত্রী

মাহাবুব হাসান হৃদয়, ইউএই প্রতিনিধি

  ০৩ মার্চ ২০১৯, ০৭:৫০

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে মোমেন বলেছেন, প্রবাসীদের জন্য প্রধানমন্ত্রী উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি টাস্কফোর্স গঠন করেছেন। শনিবার রাতে প্রবাসী আওয়ামী লীগ পরিবার দুবাই ও উত্তর আমিরাতের উদ্যোগে আয়োজিত শারজাহস্থ রেডিসন ব্লু হল রুমে নাগরিক সংবর্ধনার সংবর্ধিত অতিথির বক্তব্যকালে মন্ত্রী এ তথ্য জানান।

তিনি বলেন, এই টাস্কফোর্স এর মাধ্যমে প্রবাসীদের কিভাবে উন্নয়নের মহাসড়কে সম্পৃক্ত করা যায় সরকার সেই পরিকল্পনাই করছেন। আমার মন্ত্রণালয় থেকে মিশনগুলোকে বলা হয়েছে সকল প্রবাসীদের একটি ডাটাবেজ তৈরি করার জন্য এবং কে, কিভাবে সরকারকে সহায়তা করতে পারে এই ডাটাইজ থেকে বের করা হবে।

সরকার দেশকে এগিয়ে নিতে নানা ধরনের পরিকল্পনা হাতে নিয়েছেন। এরই মাঝে আগামী ১৭ মার্চ থেকে আমরা জাতির জনক আমাদের শ্রেষ্ঠ সন্তান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী এবং জন্মশতবার্ষিকী পালন শুরু করবো। জাতির জনকের শতবর্ষ পালনের জন্য এরই মধ্যে বিভিন্ন মিশনকে বলা হয়েছে। আপনারাও এই আয়োজনে বিভিন্নভাবে করবেন আমরা সাথে থাকবো।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, এর এক বছর পরে ২০২১ সালে আমরা স্বাধীনতার ৫০ বছর পালন করবো। এছাড়া প্রধানমন্ত্রী ২০২১ সালে বাংলাদেশকে উচ্চ আয়ের দেশের কাতারে নিতে দেশকে ভিশন দেখিয়েছেন। বিভিন্ন পরিকল্পনা বাস্তবায়নে আমাদের অনেক ব্যবসা দরকার, বিনিয়োগ দরকার, সম্পদ দরকার। আপনাদের বিভিন্ন রকমের অভিজ্ঞতা আছে। এই অভিজ্ঞতা আমরা কাজে লাগিয়ে আপনাদের উন্নয়নের মহাসড়কে আপনাদের সম্পৃক্ত করতে চাই।

আমিরাতে বাংলাদেশি শ্রমিকদের ভিসা বন্ধ সম্পর্কে মন্ত্রী বলেন, এই ব্যাপারে রাজপরিবার থেকে ভিসা খোলার নির্দেশ দিয়েছেন। বর্তমানে কিছু অফিসিয়াল কাজ প্রক্রিয়াধীনে আছে।

সংবর্ধনা উদযাপন কমিটির আহবায়ক আব্দুল আলিমের সভাপতিত্বে সাবেক ছাত্রনেতা মোহাম্মদ সেলিম উদ্দিন চৌধুরী ও হাজী শফিকুল ইসলামের যৌথ পরিচালনায় এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন রাষ্ট্রদূত ডা. মোহাম্মদ ইমরান। আরও বক্তব্য দেন কনসাল জেনারেল মোহাম্মদ ইকবাল হোসেন খাঁন, প্রকৌশলী মোহাম্মদ আবুজাফর চৌধুরী, অধ্যাপক এম এ ছবুর, ইঞ্জিনিয়ার মনোয়ার হোসেন, ইঞ্জিনিয়ার জিল্লুর রহমান ও আমির হোসেন। শুরুতে কুরআন তেলাওয়াত করেন মাওলানা শফিকুর রহমান।

এসময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন- আন্তর্জাতিক সংস্থার মহাপরিচালক এএফএম গাউছুল আজম, পশ্চিম এশিয়া বিষয়ক পরিচালক আমানুল হক, পররাষ্ট্র দপ্তর পরিচালক সামিয়া আনজুম, আন্তর্জাতিক সংস্থার পরিচালক সৈয়দ মুনতাসির মামুন, বাংলাদেশ কনস্যুলেট দুবাইয়ের কমার্শিয়াল কাউন্সিলার ড. রফিক আহাম্মেদ, লেবার কাউন্সিলার ফাতেমা জাহান, প্রথম সচিব পাসপোর্ট ও ভিসা নুরে মাহবুবা জয়া, প্রথম সচিব লেবার ফকির মোহাম্মদ মনোয়ার হোসেন, আবুধাবি দূতাবাসের প্রথম সচিব জোবায়ের, আন্তর্জাতিক সংস্থার সহকারী সচিব নদীব মোস্তফা মিজান, শারজাহ জনতা ব্যাংকের ব্যবস্থাপক মোহাম্মদ শওকত আকবর ভূঁইয়া, আহাম্মদ আলী জাহাঙ্গীর, আরশাদ হোসেন হিরু, শাজাহান মিয়াজী, মহিউদ্দিন মহিন, মোহাম্মদ ইলিয়াছ, মোহাম্মদ জোবায়ের, মোহাম্মদ শওকত আকবর ও চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি বখতেয়ার সাঈদ ইরান প্রমুখ।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২২ দিনে প্রবাসী আয় এলো ১৫২০৮ কোটি টাকা
প্রবাসী স্বামীকে হত্যার অভিযোগ, স্ত্রী আটক
৩৯ প্রবাসী বন্দিকে ফেরত পাঠাল মালয়েশিয়া
প্রবাসীদের জন্য সুখবর
X
Fresh