• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

স্মার্টফোন ভাঁজ হয়ে স্মার্টঘড়ি

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ২২:১২
প্রতীকী ছবি

আপনি যদি প্রযুক্তি জগত থেকে একেবারেই বিচ্ছিন্ন না থাকেন তাহলে অন্তত এটা জানেন, বিশ্বের বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান এরই মধ্যে ভাঁজযোগ্য স্মার্টফোন তৈরির কাজ শুরু করেছে। এই তালিকায় স্যামসাং, হুয়াওয়ে, শাওমিসহ আরও কিছু প্রতিষ্ঠান আছে।

তবে চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান টিসিএল ভাঁজযোগ্য স্মার্টফোন তৈরির প্রক্রিয়াকে অনন্য উচ্চতায় নিয়ে গেছে। তাদের এই কার্যক্রম অন্য যেকোনও প্রতিষ্ঠান থেকে আলাদা। ফলে স্বাভাবিকভাবেই এটা নজরে এসেছে সবার।

সি-নেটের বরাত দিয়ে ভারতীয় প্রযুক্তিভিত্তিক গণমাধ্যম গেজেটস নাউ জানায়, সব মিলিয়ে পাঁচ ধরনের ভাঁজযোগ্য স্মার্টফোন তৈরি শুরু করেছে টিসিএল। এর মধ্যে একটি স্মার্টফোন ভাঁজ হয়ে স্মার্টওয়াচে রূপান্তরিত হবে।

অর্থাৎ স্বাভাবিক অবস্থায় এটা একটি স্মার্টফোন হিসেবে থাকবে। কিন্তু ভাঁজ করলেই হয়ে যাবে স্মার্টওয়াচ। তখন এটা হাতে পরা যাবে। আর ব্যতিক্রমধর্মী এই ডিভাইসটি নিয়েই প্রযুক্তি জগতে এখন ব্যাপক আলোচনা হচ্ছে।

অবশ্য টিসিএল এখনও পর্যন্ত এ বিষয়ে কিছু জানায়নি। তবে ধারণা করা হচ্ছে, ২০২০ সালে প্রতিষ্ঠানটির এসব ডিভাইস বাজারে আসতে পারে। অবশ্য এর আগেই ভাঁজযোগ্য সব ধরনের স্মার্টফোনের ঘোষণা আসতে পারে 'মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে'। আগামী সপ্তাহে এটা আয়োজিত হবে।

ডি/

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সময় বাড়ায় মেট্রোরেলে স্বস্তি, রাতেও যাত্রীর চাপ
বাজারে এল শাওমির নতুন পোকো ফোন
বুধবার থেকে যে সময় চলবে মেট্রোরেল 
স্মার্টফোনের মাধ্যমে জনগণের ওপর নজরদারি করছে সরকার : ফখরুল
X
Fresh