• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

রাবিতে শহীদ জোহাকে স্মরণ

রাবি প্রতিনিধি

  ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১১:২৬

আজ ১৮ ফেব্রুয়ারি শহীদ ড. জোহা দিবস। ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের এইদিনে ড. জোহা শহীদ হন। এ বছর শহীদ জোহার ৫০তম শাহাদাতবার্ষিকী পালনের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন বিভিন্ন কর্মসূচি পালন করেছে।

১৯৬৯ সালে গণঅভ্যুত্থানের সময় আগরতলা ষড়যন্ত্র মামলা ও সার্জেন্ট জহুরুল হক হত্যার প্রতিবাদে উত্তাল রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। ১৮ ফেব্রুয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা ১৪৪ ধারা ভঙ্গ করে মিছিল করার চেষ্টা করে। এদিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে রাইফেল তাক করে ছিল পাকিস্তান সেনাবাহিনী। এসময় ছাত্রদের জীবননাশের আশঙ্কায় বিশ্ববিদ্যালয়ের তৎকালীন প্রক্টর ড. শামসুজ্জোহা নিজের পরিচয় দিয়ে সেনাসদস্যদের অনুরোধ করেছিলেন গুলি না চালাতে। কিন্তু তার অনুরোধ উপেক্ষা করে সেনা সদস্যরা বেয়নেট দিয়ে খুঁচিয়ে তাকে গুরুতর আহত করে। পরে ড. জোহাকে রাজশাহীর মিউনিসিপ্যাল অফিসে ফেলে রাখা হয়। বিকেল চারটার দিকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে সেখানেই মৃত্যুবরণ করেন এই মহান শিক্ষক।

তাই এ দিনটি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘শিক্ষক দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে।

রাবির জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, দিবসটি উপলক্ষে সোমবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে কালো পতাকা উত্তোলন, সকাল সাতটায় ড. জোহার মাজার ও জোহা স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করে প্রশাসন। এরপর সকাল সোয়া সাতটা থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, আবাসিক হল, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সমিতি ও সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সকাল সাড়ে আটটায় রাবি অফিসার সমিতি কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সকাল ১০টায় শহীদ তাজউদ্দিন আহমেদ সিনেট ভবনে জোহা স্মারক বক্তব্য দেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক শ্যামল চক্রবর্তী। সন্ধ্যা সাড়ে ছয়টায় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে দোয়া মাহফিল ও প্রদীপ প্রজ্জ্বালন করা হবে। এদিন বিশ্ববিদ্যালয়ের শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল আটটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত দর্শকদের জন্য খোলা থাকবে।

এছাড়াও দিবসটি উপলক্ষে আগামী ১৩ মার্চ বিকেল চারটায় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন নীলফামারী-২ আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান নূর।

জেবি/পি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শিব নারায়ণ দাশকে জাতি আজীবন স্মরণে রাখবে : জি এম কাদের 
রাবির নতুন জনসংযোগ প্রশাসক প্রণব কুমার পাণ্ডে
তারাবির নামাজ পড়ে ফেরার পথে শিক্ষার্থীকে গলা কেটে হত্যা
তারাবি নামাজ পড়ানোকে কেন্দ্র করে সংঘর্ষ, আহত ৩
X
Fresh