DMCA.com Protection Status
  • ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯, ১৩ বৈশাখ ১৪২৬

পুরনো মোবাইল ফোনসেট ফেরত দিলে টাকা দেবে বিএমপিআইএ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৫৭
পুরনো বা নষ্ট মোবাইল ফোনসেট ফেরত দিলে টাকা দেয়ার ঘোষণা দিয়েছে বাংলাদেশ মোবাইল ফোন ইমপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিএমপিআইএ)। ই-বর্জ্য ব্যবস্থাপনায় নতুন এই উদ্যোগের কথা জানিয়েছে মোবাইল ফোন আমদানিকারকরা।

গত শনিবার (২ ফেব্রুয়ারি) রাজধানীর একটি হোটেলে টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ (টিআরএনবি) আয়োজিত এক গোলটেবিল বৈঠকে বাংলাদেশ মোবাইল ফোন ইমপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিএমপিআইএ) এ উদ্যোগের কথা জানায়।

অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ই-বর্জ্য ব্যবস্থাপনায় সুনির্দিষ্ট ব্যবসায়িক পরিকল্পনা প্রয়োজন। দেশের ই-বর্জ্য ব্যবস্থাপনাকে নির্দিষ্ট ব্যবসায়িক পরিকল্পনার আওতায় নিয়ে আসা গেলে কর্মসংস্থান বৃদ্ধি পাবে। এছাড়া স্বয়ংক্রিয়ভাবে চলবে এ কাজ। কর্মসংস্থান হবে বহু লোকের।

মোস্তাফা জব্বার বলেন, ই-বর্জ্য ব্যবস্থাপনার বিষয়ে আইনগত ভিত্তি এবং মনিটরিংয়ের দায়িত্ব পরিবেশ অধিদফতরের। এর বাইরে কিছু বিষয় রয়েছে। যেমন যে পণ্যগুলো রিসাইকেলিং করা যাচ্ছে না সেগুলোর ব্যবস্থাপনা।

দেখা যাবে, ১০ বছর পর ইউনিয়ন পরিষদকে মাথা ঘামাতে হবে ইলেক্ট্রনিক বর্জ্য নিয়ে। কীভাবে এটিকে বিজনেস প্রপোজিশন হিসেবে দাঁড় করানো যায় এটি নিয়ে ভাবতে হবে। এটিকে ব্যবসায়িক পরিকল্পনার অংশ হিসেবে দাঁড় করানো যেতে পারে। যেন ই-বর্জ্য স্বয়ংক্রিয়ভাবে সংগ্রহ করা যায়। এর জন্য সংশ্লিষ্টদের এগিয়ে আসতে হবে।

এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়